রাজ্য বিভাগে ফিরে যান

উচ্চমাধ্যমিকের সিলেবাসে কী কী পরিবর্তন করা হচ্ছে?

December 17, 2023 | < 1 min read

উচ্চমাধ্যমিকের সিলেবাসে কী কী পরিবর্তন করা হচ্ছে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সবকিছু ঠিকঠাক থাকলে নয়া শিক্ষাবর্ষ থেকেই উচ্চমাধ্যমিকের সিলেবাস পরিবর্তন হতে চলেছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, মোট ৪৭টি বিষয়ের পাঠ্যক্রম পরিবর্তন করা হবে। আর প্রতিটি বিষয়ের জন্য একটি সাব-কমিটি তৈরি করা হচ্ছে। যে কমিটিতে একাধিক বিশেষজ্ঞ থাকছেন। শুধু তাই নয়, প্রায় এক ডজন বিষয়ের পাঠ্যক্রম পরিবর্তনের ক্ষেত্রে সিবিএসইয়ের (সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন) প্রতিনিধিরাও থাকবেন।

উচ্চমাধ্যমিকের সিলেবাস পরিবর্তন নিয়ে শনিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রধান দফতর বিদ্যাসাগর ভবনে উচ্চপর্যায়ের বৈঠক হয়। বৈঠকে ছিলেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য, সংসদের সচিব প্রিয়দর্শিনী মল্লিক-সহ বিশেষজ্ঞরা। সেই বৈঠকে উচ্চমাধ্যমিকের সিলেবাস পরিবর্তনের রূপরেখা নিয়ে আলোচনা করা হয়েছে। কীভাবে সিলেবাস পরিবর্তন করা হবে, তা নিয়েও বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে বলে সূত্রের খবর।

নয়া পদ্ধতিতে উচ্চ মাধ্যমিকের প্রতি সেমেস্টারে লিখিত পরীক্ষা হতে পারে ৩৫ নম্বরের। দু’টি সেমেস্টারের ৩৫ নম্বর করে যোগ করে তার মধ্যে প্রাপ্ত নম্বরের হিসেব হবে। শনিবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য একথা জানিয়েছেন। তবে, দ্বিতীয় বিকল্পও থাকছে। সেক্ষেত্রে প্রতি সেমেস্টারে ৭০ নম্বরেই হতে পারে থিওরি পেপারের পরীক্ষা। চূড়ান্ত ফল নির্ণয়ের ক্ষেত্রে দু’টি সেমেস্টারের গড় নম্বরের হিসেব হবে। বাকি ৩০ নম্বর বরাদ্দ থাকবে প্র্যাকটিক্যাল তথা প্রোজেক্টের জন্য। আগেই ঘোষণা করা হয়েছে, প্রথম সেমেস্টারের থিওরি পেপার হবে এমসিকিউ পদ্ধতিতে।

১০ বছর আগে শেষবার উচ্চমাধ্যমিকের সিলেবাস পরিবর্তন হয়েছিল। এরমধ্যে পারিপার্শ্বিক বিভিন্ন বিষয়ে আমূল পরিবর্তন ঘটেছে। সেগুলিকে পাঠ্যসূচিতে নিয়ে আসা প্রয়োজন বলে মনে করছেন চিরঞ্জীববাবু।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #West Bengal School, #Syllabus, #Higher Secondary

আরো দেখুন