কলকাতা বিভাগে ফিরে যান

এবার বার অ্যাসোসিয়েশন বয়কট করল বিচারপতি গঙ্গোপাধ্যায়কে!

December 19, 2023 | 2 min read

এবার বার অ্যাসোসিয়েশন বয়কট করল বিচারপতি গঙ্গোপাধ্যায়কে!

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আদালত অবমাননার অভিযোগে একজন আইনজীবীকে আদালত থেকে গ্রেপ্তার করার জন্য কলকাতা হাইকোর্টের বিচারকের আদেশে একটি বিশাল দ্বন্দ্ব তৈরি হয়েছে, ফলে বার অ্যাসোসিয়েশন বিচারককে জড়িত করার কার্যক্রম বয়কট করার বিষয়ে অনড়। জেক নিয়ে বিবাদ, সেই বিচারক হলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, যাকে তার শুনানি করা একটি বিষয়ে টিভি চ্যানেলে সাক্ষাত্কার দেওয়ার জন্য এর আগে সুপ্রিম কোর্ট ভর্ৎসনা করেছিল।

সোমবার বিচারপতি গঙ্গোপাধ্যায় পশ্চিমবঙ্গ মাদ্রাসা সার্ভিস কমিশন সংক্রান্ত একটি মামলার শুনানি করছিলেন। আদালতে ছিলেন অ্যাডভোকেট প্রসেনজিৎ মুখোপাধ্যায়। রিপোর্টে বলা হয়েছে, বিচারপতি গঙ্গোপাধ্যায় আদালতের কক্ষে আইনজীবীর আচরণ পছন্দ করেননি। তিনি তৎক্ষণাৎ আদালতের শেরিফকে ডেকে অ্যাডভোকেট মুখার্জিকে দেওয়ানি কারাগারে রাখতে বলেন। আইনজীবী তার আচরণের জন্য ক্ষমা চাইলেও বিচারক দমে যাননি।

খবরে বলা হয়েছে, আইনজীবীদের একাংশ বিচারপতি গঙ্গোপাধ্যায়কে আদেশ প্রত্যাহারের অনুরোধ করেছিলেন। তার পরিপ্রেক্ষিতে সেই আইনজীবীকে ছেড়ে দেওয়া হয়েছিল, কিন্তু ততক্ষণে সেই কথা চাউর হয়ে গেছে।

গভীর সন্ধ্যায় শুনানিতে, অ্যাডভোকেট মুখার্জি বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের একটি ডিভিশন বেঞ্চকে বলেছিলেন যে তিনি আশঙ্কা করছেন যে তাকে আবার হেফাজতে রাখা হতে পারে। বেঞ্চ তখন আইনজীবীর জন্য দেওয়ানি কারাগারে তিন দিনের কারাদণ্ডের জন্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের আদেশে বিরতি দেয়।

এদিকে কলকাতা হাইকোর্টের বার অ্যাসোসিয়েশন প্রধান বিচারপতি টিএস শিবগনামকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে সমস্ত বিচার্য কাজ প্রত্যাহার করার জন্য অনুরোধ করেছে। আইনজীবীদের সংগঠন বলেছে যে অ্যাসোসিয়েশনের কোনও সদস্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের আদালতে যাবেন না যতক্ষণ না তিনি অ্যাডভোকেট মুখার্জি এবং বারের কাছে ক্ষমা চান।

বিচারপতি গঙ্গোপাধ্যায় এই বছরের শুরুতে বেঙ্গল স্কুলের চাকরি-ঘুষের মামলা সংক্রান্ত একটি টিভি সাক্ষাত্কারে তার মন্তব্যের মাধ্যমে সুপ্রিম কোর্টকে বিরক্ত করেছিলেন, যে বিষয়টি তিনি সেই সময়ে শুনানি করছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#bar council, #Abhijit Gangopadhyay, #Justice Abhijit Gangopadhyay

আরো দেখুন