পেটপুজো বিভাগে ফিরে যান

বড়দিনে মিষ্টিমুখের ব্যবস্থা থাকছে তো? চিনে নিন শহরের জনপ্রিয় ডেজার্টগুলোকে

December 25, 2023 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বড়দিনের আনন্দে মেতে উঠেছে সব্বাই। কলকাতার অন্যতম রঙিন উৎসব বড়দিন, আলোয় সেজে উঠেছে গোটা কলকাতা। উৎসব মানেই মিষ্টিমুখ। বড়দিনের সমার্থক হল কেক, কিন্তু এ শহরের কাছে বড়দিন মানে কেবল কেক নয়। রয়েছে নানান ডেজার্ট।

দেখে নিন বড়দিনের জনপ্রিয় কিছু ডেজার্ট:

কাপ কেক

কাপ কেক

ক্রিম চিজ, ক্যান্ডি, বাটার ফ্রস্টিং দিয়ে ঠাঁসা এই ছোট্ট ছোট্ট কেক যেন আপনার বড়দিনের সন্ধ্যেকে আরো রঙিন করে তোলে। সে সেই কাপ কেক দোকান থেকে আনাই হোক বা বাড়িতে সবাই মিলে বানানোই হোক।

রোজ কুকি

রোজ কুকি

বড়দিনের কলকাতায় রোজ কুকি অত্যন্ত জনপ্রিয় খাবার। বিশেষ করে কোন খীষ্টান পরিবারই এমন নেই যাদের বাড়িতে বড়দিনে নারকেলের দুধ, ময়দা, চালের গুড়ো দিয়ে বানানো রোজ কুকির গন্ধ পাওয়া যায় না।

ক্রিসমাস পুডিং

ক্রিসমাস পুডিং

বড়দিনের ছুটির কথা মাথায় এলেই যে কথাটা প্রথম মাথায় আসে তা হল ক্রিসমাস পুডিং। পাম্প ফল এবং ব্র্যান্ডি দিয়ে তৈরি এই পদ আপনার বড়দিনের সন্ধ্যেকে আরো রাজকীয় করে তুলবে।

ক্যান্ডি কেন

ক্যান্ডি কেন

ক্যান্ডি বাচ্চাদের সবথেকে প্রিয়। আর সে কারণেই বড়দিন বাচ্চাদের জন্যে সব থেকে আনন্দের সময়। বার্লি চিনি আর কর্ণ সিরাপ দিয়ে তৈরি চুইংগামের মতো এই খাবার বড়দিনের এক অন্যতম আকর্ষণ।

ক্যাল ক্যালস

প্রতিটি অ্যাংলো ইন্ডিয়ান পরিবারের সবচেয়ে প্রিয় এবং জনপ্রিয় পদ এটি। এলাচের সুগন্ধযুক্ত ডুবো তেলে ভাজা এই কুকি বাইরে থেকে মুচমুচে এবং ভেতর থেকে কেকের মতো নরম। গোটা পরিবার মিলে এই পদ বানানো এই অ্যাংলো ইন্ডিয়ান পরিবারগুলির পরম্পরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Christmas Festival, #Cake

আরো দেখুন