খেলা বিভাগে ফিরে যান

নতুন বছরে ব্যাট হাতে কোন সপ্তকান্ড ঘটাতে পারেন কিং কোহলি?

January 2, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ব্যাট হাতে বিগত বছর দারুণ গিয়েছে বিরাট কোহলির বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক রান করার নিরিখে সচিন তেণ্ডুলকরকে পিছনে ফেলে দিয়েছেন কিং কোহলি। একদিনের ক্রিকেট কেরিয়ারের ৫০তম শতরান করে এ বছরই টপকে গিয়েছেন ‘গড অফ ক্রিকেট’কে।

২০২৩ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান স্কোরারদের মধ্যে দ্বিতীয়স্থানে রয়েছেন বিরাট। ৩৫ ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ২০৪৮ রান। গড় ৬৬.০৬। সর্বোচ্চ ১৮৬। করেছেন ৮টি শতরান ও ১০টি অর্ধ শতরান।

২০২৪শে কোন কোন নজির গড়তে পারেন কোহলি?

১) একদিবসীয় ক্রিকেটে দ্রুততম ১৪ হাজার রান করার সামনে দাঁড়িয়ে রয়েছেন বিরাট। এই মুহূর্তে বিরাট একদিনের ম্যাচে ১৩৮৪৮ রান করেছেন। বিরাটের দরকার আর ১৫২ রান। আপাতত এই রেকর্ড রয়েছে সচিনের দখলে।

২) প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ১২ হাজার রান করার সামনে দাঁড়িয়ে রয়েছেন বিরাট। আর ৩৫ রান করলেই এই রেকর্ড আসবে তাঁর ঝুলিতে।

৩) ভারতীয় ব্যাটারদের মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে সবচেয়ে বেশি রান করতে হলে বিরাটের দরকার আরও ৫৪৪ রান। এখন তালিকার তিন নম্বরে রয়েছেন বিরাট।

৪) চলতি বছরেই বিরাট হতে পারেন ভারতীয় হিসেবে ইংল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক মঞ্চে সর্বোচ্চ রান সংগ্রহকারী, প্রয়োজন মাত্র ২১ রান। প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪০০০ রান করতে হলে, বিরাটকে আরও ৩০ রান করতে হবে।

৫) ভারতের মাটিতে আর ৫টি সেঞ্চুরি করলেই মাস্টার ব্লাস্টারকে টপকে যাবেন বিরাট। দেশের মাটিতে বিরাটের মোট শতরান ৩৮। ঘরের মাঠে সচিনের মোট সেঞ্চুরির সংখ্যা ৪২।

৬) কিউইদের বিরুদ্ধে ১টি সেঞ্চুরি করতে পারলেই ভারতীয় হিসেবে শীর্ষে পৌঁছবেন বিরাট। এখন সচিনের সঙ্গে যৌথভাবে শীর্ষে আছেন তিনি।

৭) বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক হতে বিরাটকে আরও ৩৮৩ রান করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Records, #Virat Kohli, #New Year, #New Year 2024

আরো দেখুন