রাজ্য বিভাগে ফিরে যান

বাংলাকে দিয়েই লোকসভার প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করতে চলেছে বিজেপি

January 6, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের ৬ মাসের কম সময় বাকি। এমন পরিস্থিতিতে কোমর বেঁধে ময়দানে নামার প্রস্তুতি নিতে শুরু করেছে বিজেপি। এবার প্রার্থী বাছাইয়ের কাজ বাংলা দিয়েই শুরু করতে চাইছে বিজেপি। তবে তা রামমন্দির উদ্বোধন পর্ব মিটলেই, অর্থাৎ ২২ জানুয়ারির পর। বিজেপি সূ্ত্রে জানা গিয়েছে, রামমন্দির উদ্বোধন পর্ব মিটলেই সুকান্ত-দিলীপদের দিল্লিতে তলব করতে চলেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। সম্ভাব্য ওই বৈঠকে ডেকে পাঠানো হবে পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত বিজেপির চার শীর্ষ কেন্দ্রীয় নেতা সুনীল বনসল, মঙ্গল পান্ডে, আশা লাকরা এবং অমিত মালব্যকে। বৈঠকে হাজির থাকতে পারেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতাও।

এবারের লোকসভা নির্বাচনে সারা দেশেই গতবারের অনেক জেতা লোকসভা আসনে প্রার্থী পরিবর্তন করবে বিজেপি। বাংলাতেও বিজেপির প্রার্থী তালিকা থেকে বাদ যেতে পারে কয়েক জন বর্তমান সাংসদের নাম। লোকসভা নির্বাচনের প্রস্তুতির প্রাথমিক পর্যায়ে বিজেপি শিবিরে চিন্তা-ভাবনা অন্তত এই রকমই। এই ভাবনা গতি পেলে লোকসভার প্রার্থী তালিকায় দেখা যেতে পারে দলের কয়েক জন বিধায়ককে।

বাংলায় গত বার ১৮টা লোকসভা আসনে জয়ী হয়েছিল বিজেপি। তার মধ্যে উত্তরবঙ্গ থেকে তৃণমূলকে কার্যত ‘সাফ’ করে একচেটিয়া দখলদারি কায়েম করেছিল তারা। পরে বিধানসভা নির্বাচনেও উত্তরবঙ্গ থেকে বিজেপি অধিকাংশ আসন জিতলেও লোকসভার জয়ের তুলনায় তার ‘জৌলুস’ কমে গিয়েছিল। তৃণমূল ধীরে ধীরে জমি পুনরুদ্ধার শুরু করে। গত পুরসভা, মহকুমা পরিষদ ও ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে উত্তরবঙ্গে তৃণমূলের কাছে পর্যদুস্ত হওয়া ছাড়াও ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রও উপনির্বাচনে বিজেপির হাতছাড়া হয়েছে। দলীয় সূত্রের খবর, উত্তরবঙ্গের বেশ কয়েকটি আসনে বিজেপির প্রার্থী পরিবর্তনের সম্ভাবনা প্রবল। তবে শুধুই উত্তরবঙ্গ নয়। জঙ্গলমহলের একাধিক আসনেও এই পরিস্থিতি তৈরি হতে পারে। এমনকী সম্ভাব্য পরিবর্তনের তালিকায় আছেন বাংলার সাংসদ দু’জন কেন্দ্রীয় মন্ত্রীও।

রাজনৈতিক সূত্রের খবর, চলতি মাসের শেষেই বঙ্গ বিজেপির শীর্ষ নেতাদের সঙ্গে প্রস্তাবিত ওই বৈঠক করতে পারেন নাড্ডা। প্রার্থী তালিকা হয়তো আরও পরে ঘোষণা করা হবে। কিন্তু বঙ্গ বিজেপির সাংগঠনিক পরিস্থিতি খতিয়ে দেখে প্রার্থী পরিবর্তনের বিষয়টি অন্তত প্রাথমিকভাবে স্থির করে ফেলতে চাইছে বিজেপির কেন্দ্রীয় পার্টি। আজ, শনিবার বিকেলেই দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদকদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন বিজেপি সভাপতি নাড্ডা। যেখানে অন্যতম প্রধান গুরুত্ব দেওয়া হচ্ছে বাংলাকেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #BJP West Bengal, #general election 2024

আরো দেখুন