দেশ বিভাগে ফিরে যান

লোকসভা নির্বাচনে অসম-মেঘালয় প্রার্থী দেবে তৃণমূল?

January 12, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: কোন রাজ্যে ইন্ডিয়া জোটের সমীকরণ কেমন হবে, তা নিয়ে নানান জল্পনা চলছে। বাংলার বাইরে অসম, মেঘালয়, গোয়ায় কি প্রার্থী দিতে চলেছে তৃণমূল। বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে, বাংলার বাইরে লড়তে পারে তৃণমূল। সূত্রের খবর, যে রাজ্যে যে দল শক্তিশালী সে লড়তে পারে এমন একটা ভাবনা রেখে আসন সমঝোতা হতে পারে। সেক্ষেত্রে রফা সূত্রের জন্য তৃণমূল তিনটি বিষয়কে প্রাধান্য দিচ্ছে, লোকসভা নির্বাচনের ফলাফল, বিধানসভা নির্বাচনের ফলাফল, এবং লোকসভা ও বিধানসভা নির্বাচনের সম্মিলিত ফলাফল।

লোকসভা নির্বাচনের আগে অসম-মেঘালয়ে আসন সমঝোতা চায় তৃণমূল। শোনা যাচ্ছে, অসমে দুটি এবং মেঘালয়ে একটি আসনে প্রার্থী দিতে চায় তৃণমূল। ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে কংগ্রেসকে প্রস্তাব দেওয়া হয়েছে বলেও শোনা যাচ্ছে। বহির্বঙ্গে প্রার্থী প্রসঙ্গে তৃণমূলের বক্তব্য, বিগত বিধানসভা নির্বাচনে মেঘালয়ে কংগ্রেসের থেকে বেশি ভোট পেয়েছে তৃণমূল। ফলে সে’রাজ্যে কংগ্রেসের থেকে তৃণমূলের অবস্থান বেশি মজবুত৷ গোয়াতেও কংগ্রেসের থেকে তৃণমূলের প্রাপ্ত ভোটের পরিমাণ বেশ।

রাজ্যের ৪২টি লোকসভা আসনের মধ্যে ৩৯টিতে কংগ্রেস ৫ শতাংশের কম ভোট পেয়েছে৷ শোনা যাচ্ছে, তৃণমূল কংগ্রেসকে বাংলার দুটি আসন ছাড়তে পারে। এও শোনা যাচ্ছে, তৃণমূলের তরফে নাকি বলা হয়েছে; আসন দাবি করার আগে কংগ্রেস যেন বাংলায় তাদের প্রকৃত অবস্থাটা খতিয়ে দেখে। বিজেপির পরাজয় ইন্ডিয়া জোটের প্রধান লক্ষ্য, ফলে যেখানে যে বিরোধী দল শক্তিশালী সেখানে তাকেই প্রাধান্য দেওয়ার কথা স্থির হয়েছে ইন্ডিয়া বৈঠকে। এই নীতি মেনেই আসন ভাগাভাগির অঙ্ক চূড়ান্ত করার দাবি জানানো হয়েছে তৃণমূলের তরফে, এমনই খবর। সূত্রের খবর, কংগ্রেস কোনও আসনের তালিকা না দিলেও, বেশি আসন ছাড়ার আর্জি জানিয়েছে তৃণমূল নেতৃত্বকে। অন্যদিকে, কংগ্রেসকে ২টি আসন ছাড়ার অবস্থানেই অনড় রয়েছে তৃণমূল।

তৃণমূলের শীর্ষস্থানীয় নেতৃত্বর বক্তব্য, ইন্ডিয়া জোটের প্রতি তৃণমূল দায়বদ্ধ। কোন পথে আসন সমঝোতা হওয়া উচিত, তা মুখ্যমন্ত্রী আগেই জানিয়ে দিয়েছেন। তৃণমূলের বক্তব্য, কীভাবে আসন রফা করতে হবে তা সাফ জানানো হয়েছে। তৃণমূলের সাফ কথা, দিল্লিতে আসন সমঝোতা নিয়ে বৈঠকের প্রয়োজন নেই। তৃণমূল নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে, এবার সিদ্ধান্ত কংগ্রেসকেই নিতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#assam, #tmc, #Meghalaya, #Lok Sabha elections 2024

আরো দেখুন