কলকাতা বিভাগে ফিরে যান

‘এক দেশ এক ভোট’ নীতিতে নির্বাচনে কেবল EVM বাবদ ব্যয় কত? হিসেব দিচ্ছে ECI

January 21, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতে কি চালু হবে ‘এক দেশ এক ভোট’ নীতি? ক্রমেই জোরালো হচ্ছে সে’প্রশ্ন। এই আবহে নির্বাচন কমিশন দিল খরচের খতিয়ান। দেশে ‘এক দেশ এক ভোট’ নীতি চালু হলে কত ব্যয় হবে? কেবল ইভিএমের জন্য খরচ হবে দশ হাজার কোটি টাকা। মোদী ক্ষমতায় আসার পর থেকেই এক দেশ এক ভোট-র পক্ষে সওয়াল করছেন।

মোদী সরকারের যুক্তি, ‘এক দেশ এক ভোট’ নীতিতে নির্বাচন হলে অর্থ সাশ্রয় হবে। লোকসভা ও রাজ্য বিধানসভাগুলোর নির্বাচন এক সঙ্গে করিয়ে ফেলতে পারলেই ভোটের বিপুল খরচ কমানো যাবে। ‘এক দেশ এক ভোট’ নীতি কার্যকর হলে ইভিএম পিছু কত খরচ হতে পারে, মোদী সরকারকে হিসাব দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

কমিশন জানিয়েছে, লোকসভায় ও সব রাজ্যে বিধানসভা নির্বাচন একসঙ্গে হলে কেবলমাত্র ইভিএমের জন্যই ১৫ বছরে ১০ হাজার কোটি টাকা খরচ হবে। সাধারণত এক একটি ইভিএমের আয়ু হয় ১৫ বছর। একটি ইভিএমকে সর্বাধিক তিনটি নির্বাচনে ব্যবহার করা যায়। চব্বিশের লোকসভা ভোটে গোটা দেশে ভোট কেন্দ্রের সংখ্যা হবে ১১ লক্ষ ৮০ হাজার। এক সঙ্গে দুটি ভোট হলে, লোকসভা ও বিধানসভার জন্য প্রতি বুথে দু’টি ইভিএম সেটের দরকার হবে। আরও কিছু ইভিএম রিজার্ভে রাখার দরকার।

কমিশন আরও জানিয়েছে, ব্যালট ইউনিট দরকার পড়বে ৪৬,৭৫,১০০টি, কন্ট্রোল ইউনিট লাগবে ৩৩,৬৩,৩০০টি এবং ৩৬,৬২,৬০০টি ভিভিপ্যাট প্রয়োজন। গত বছরে প্রতি ব্যালট ইউনিটের দাম ছিল ৭,৯০০ টাকা। কন্ট্রোল ইউনিটের দাম ছিল ৯,৮০০ টাকা। ভিভিপ্যাট পিছু খরচ ছিল ১৬ হাজার টাকা। শোনা যাচ্ছে, ২০২৯শে গোটা দেশে এক ভোট নীতি কার্যকর করার টার্গেট নিয়ে কমিশন কাজ আরম্ভ করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Election Commision of India, #Eci, #EVM, #one nation one election

আরো দেখুন