কলকাতা বিভাগে ফিরে যান

২২ জানুয়ারি গণতন্ত্র ও সংবিধান বাঁচানোর দাবিতে শহরে মিছিল ফ্যাসিবাদ বিরোধী মহাসম্মেলনের

January 23, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সোমবার ২২ জানুয়ারি সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মহামিছিল করল ফ্যাসিবাদ বিরোধী মহাসম্মেলন। বিজেপি এবং সঙ্ঘের ধর্মীয় মেরুকরণ তথা বিভাজনের রাজনীতির বিরুদ্ধে ২২ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত লাগাতার কর্মসূচি নিয়েছে ফ্যাসিবাদ বিরোধী মহাসম্মেলন।

ফ্যাসিবাদ-বিরোধী মহাসম্মেলনে একজোট হয়েছে বিভিন্ন দল, সংগঠন ও ব্যক্তিত্ব, প্রায় ১৭২টি গণসংগঠনের যৌথ মঞ্চ সমবেত হয়েছে এক ছাতার তলায়। ধর্মকে বৈষম্যের রাজনীতির হাতিয়ার হা হতে দেওয়ার আহ্বান জানিয়ে কলকাতায় মিছিল করল সংগঠনগুলি। মিছিল শুরু হয়েছিল সুবোধ মল্লিক স্কোয়ার থেকে। রাজা সুবোধ মল্লিক স্কোয়ার থেকে রানি রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত মিছিল শেষে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে সমাবেশের আয়োজন করা হয়েছিল।

ফ্যাসিবাদের আগ্রাসন ঠেকানোর দাবিতে এদিন হাঁটলেন তিস্তা শেতলবাদ, বিনায়ক সেন, হর্ষ মান্দার, নদীম খান, গুয়াহার রাজা, দীপঙ্কর ভট্টাচার্যেরা। এআইসিসিটিউ, এআইপিডাবলুএ, এআইএআরএলএ, এআইএসএ, আরওয়াইএ, সিপিআই (এম-এল) লিবারেশন, এসইউসি, আরএসপি-র মতো বামপন্থী দলগুলো মিছিলে সামিল ছিল। ধর্মীয় বিদ্বেষের রাজনীতির প্রতিবাদের পাশাপাশি কৃষি ঋণ মকুব-সহ, কৃষক ও শ্রমজীবী মানুষের স্বার্থ রক্ষার দাবিও তোলা হয়। সমাবেশে এদিনের সব বক্তাই গণতন্ত্র ও সংবিধান বাঁচানোর জন্য বিজেপি-বিরোধিতার আহ্বান জানিয়েছেন। নেতাজি ইন্ডোর সমাবেশে বক্তব্য রাখেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Rally, #save democracy, #Anti-Fascist March and Grand Conference, #Conference

আরো দেখুন