দেশ বিভাগে ফিরে যান

Mother of all breaches! ২,৬০০ কোটি তথ্য ফাঁস?

January 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বিপুল সংখ্যক মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস! অপরাধীদের হাতে চলে গিয়েছে সে’সব তথ্য। গবেষকরা এই সর্বকালীন রেকর্ড তথ্য ফাঁসকে ‘মাদার অব অল ব্রিচেস’ বলছেন। বিশেষজ্ঞদের দাবি, অসুরক্ষিত অবস্থায় প্রায় ২ হাজার ৬০০ কোটি স্পর্শকাতর তথ্যের একটি ভাণ্ডারের খোঁজ পাওয়া গিয়েছে।

জানা গিয়েছে, এক্স, ড্রপবক্স এবং লিঙ্কডইনের মতো বহুলব্যবহৃত প্ল্যাটফর্ম থেকে তথ্য ফাঁস হয়েছে। তালিকায় শীর্ষে চীনা মেসেজিং অ্যাপ টেনসেন্ট কিউকিউ, সেখান থেকে ১৪০ কোটি ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। মাইস্পেস থেকে ৩৬০মিলিয়ন, অ্যাডব থেকে ১৫৩ মিলিয়ন, ক্যানভা থেকে ১৪৩মিলিয়ন, টেলিগ্রাম থেকে ৪১ মিলিয়ন তথ্য ফাঁস হয়েছে বলে জানা যাচ্ছে।

ব্যক্তিগত তথ্যের সঙ্গে সঙ্গে বিভিন্ন দেশের সরকারি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ তথ্যও হ্যাকারদের হাতে চলে গিয়েছে। আমেরিকা, ব্রাজিল, জার্মানি, ফিলিপিন্স, তুরস্ক-সহ একাধিক দেশের সরকারি প্রতিষ্ঠানের তথ্যও বেহাত হয়ে গিয়েছে। জিমেল অ্যাকাউন্ট, নেটফ্লিক্স বা অন্যান্য গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের ক্ষেত্রেও কঠিন, সহজে অনুমান করা যায় না এমন পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। মাল্টি ফ্যাক্টর অথেনটিকেশন সচল রাখার নিদান দিচ্ছেন তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Data leak, #X, #LinkedIn, #Dropbox, #Mother of all Breaches

আরো দেখুন