রাজ্য বিভাগে ফিরে যান

চব্বিশে বাংলার রায় কোন দিকে? দৃষ্টিভঙ্গির বিশ্লেষণ ২

January 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ২০১৯-এর লোকসভা নির্বাচনে বাংলার ৪২টি আসনের মধ্য ২২টি পেয়েছিল তৃণমূল কংগ্রেস, ১৮টি পেয়েছিল বিজেপি, ২টি আসন পেয়েছিল কংগ্রেস। ফের লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই দেশের ১৮তম লোকসভা গঠনের জন্য সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রশাসনিক ও রাজনৈতিকস্তরে পুরোদমে তার প্রস্তুতি চলছে। ২০২৪-এর নির্বাচন নিয়ে জানুয়ারির শেষে কী ভাবছে আম বাঙালি? কেমন হবে বাংলার জনাদেশ? বাংলাকে সাত ভাগে ভাগ করে দৃষ্টিভঙ্গির প্রতিনিধিরা রাজ্যের ৩৪১ ব্লক থেকে ৫৪৩১ মানুষের সঙ্গে কথা বলেছিল। তাদের বিশ্লেষণেই এল বাংলার রায়ের সম্ভাব্য প্রতিচ্ছবি।
এক নজরে দেখে নিন দ্বিতীয় ভাগের বিশ্লেষণ কী বলছে-

বর্ধিত উত্তরবঙ্গ:

রায়গঞ্জ- ২০১৯-এ রায়গঞ্জ কেন্দ্রে জয়ী হয়েছিলেন বিজেপি’র দেবশ্রী চৌধুরী। মনে করা হচ্ছে, রায়গঞ্জ কেন্দ্রে এবার জয় পেতে পারে তৃণমূল।

বালুরঘাট- ২০১৯-এ চব্বিশে বালুরঘাটে জয়ী হয়েছিলেন বিজেপির বর্তমান রজ্যসভাপতি সুকান্ত মজুমদার। এবার এই কেন্দ্রে ফুটতে পারে ঘাসফুল।

মালদহ উত্তর- ২০১৯-এ মালদহ উত্তর কেন্দ্রে জয়ী হয়েছিলেন বিজেপি’র খগেন মুর্মু। এবার এই কেন্দ্রে জয়ী হতে পারেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী।

মালদহ দক্ষিণ- ২০১৯-এ মালদহ দক্ষিণ কেন্দ্রে জয়ী হয়েছিলেন আবু হাসেম খান চৌধুরী। এবার এই কেন্দ্রের জনাদেশ তৃণমূলের পক্ষে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

জঙ্গিপুর – গত লোকসভা নির্বাচনে জঙ্গিপুর কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেসের খলিলুর রহমান। সমীক্ষায় দেখা যাচ্ছে ২০২৪-এও এই কেন্দ্রে জয় পেতে পারে জোড়াফুল।

বহরমপুর – গত লোকসভা নির্বাচনে বহরমপুর কেন্দ্রে জয়ী হয়েছিলেন কংগ্রেস প্রার্থী অধীর রঞ্জন চৌধুরী। এবারও এই কেন্দ্রে জয় পেতে পারে কংগ্রেস।

মুর্শিদাবাদ- ২০১৯-এর লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবু তাহের খান। মনে করা হচ্ছে এবারও এই কেন্দ্র থেকে জয়ী হতে পারেন তৃণমূল কংগ্রেস প্রার্থী।

বর্ধিত উত্তরবঙ্গের সাতটি লোকসভা আসনের মধ্যে ছ’টিতে জয় পেতে পারে তৃণমূল। একটি আসনে জয়ী হতে পারে কংগ্রেস।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Loksabha, #Drishtibhongi, #HTK, #loksabha elections 2024

আরো দেখুন