কলকাতা বিভাগে ফিরে যান

নিয়মের বিরুদ্ধে গিয়ে প্লাস্টিক দিয়ে তৈরি পতাকায় ছেয়ে গিয়েছে বাজার

January 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাজার ছেয়ে গিয়েছে প্লাস্টিকের তেরঙা পতাকায়। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সেই পতাকাই কম দামে কিনছে ক্লাব থেকে শুরু করে নানা প্রতিষ্ঠান, এমনকি অনেক স্কুলও। যদিও স্কুলের শিক্ষকদের একাংশ জানিয়েছেন, তাঁরা এ বার একটু বেশি দাম হলেও কাগজের পতাকাই কিনেছেন। তাঁরা পড়ুয়াদের বুঝিয়েছেন, কোনও ভাবেই প্লাস্টিকের পতাকা ব্যবহার করা যাবে না।

শুধুমাত্র পরিবেশের কারণেই নয়, প্লাস্টিকের পতাকা অনেক ক্ষেত্রেই কেন্দ্রীয় নিয়ম অনুযায়ী বানানো হয় না। কী ধরনের উপাদান দিয়ে জাতীয় পতাকা বানানো যাবে, তা নিয়ে কেন্দ্রীয় সরকারের সুনির্দিষ্ট নিয়মাবলী রয়েছে। বাজারে যে মানের প্লাস্টিক দিয়ে তৈরি পতাকা বিক্রি হচ্ছে, সেই মানের প্লাস্টিক দিয়ে পতাকা বানানোর কথা বলা নেই সরকারি নিয়মে।

অথচ বড়বাজারের ব্যাবসায়ীদের একাংশের বক্তব্য, অনেক প্রতিষ্ঠানই এই প্ল্যাস্টিকের পতাকা কিনে নিয়ে যাচ্ছে। যদিও শহরের নামী স্কুলের শিক্ষকদের বক্তব্য, প্লাস্টিকের পতাকা ব্যবহার না করতে পড়ুয়াদের বলছেন তাঁরা। তাছাড়া স্কুলের অন্যান্য অনুষ্ঠানেও তাঁরা কোনওভাবেই প্লাস্টিকের পতাকা ব্যবহার করেন না।

বৃহস্পতিবার বড়বাজারে গিয়ে দেখা গিয়েছে, দেদার বিক্রি হচ্ছে প্লাস্টিকের পতাকা। এক ব্যবসায়ী বলেন, আসলে অনেকেই বৃষ্টির আশঙ্কা করছেন। কাগজের পতাকা ভিজে যেতে পারে। তাই প্লাস্টিক কিনতে চাইছেন অনেকে। কাগজের পতাকা দিয়ে চেন তৈরি করে সাজানো হয়। এবার প্লাস্টিকের পতাকার চেন করে বিক্রি হচ্ছে। কাগজের চেয়ে প্লাস্টিকের পতাকার দাম যদিও বেশি। হাজার টাকায় ৪০০টি কাগজের পতাকা পাওয়া যাচ্ছে। সেখানে প্লাস্টিকের ৩০০টি পতাকা মিলছে হাজার টাকায়। আবার ২৫ থেকে ৩০টা প্লাস্টিকের পতাকা বিশিষ্ট ১০টা চেনের দাম হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকা। সেখানে কাগজের পতাকার দাম ২০ থেকে ৩০ টাকা কম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Republic Day, #Market, #republic day 2024, #Plastic Indian Flag, #Plastic Flag

আরো দেখুন