দেশ বিভাগে ফিরে যান

তলানিতে দেশবাসীর মাথাপিছু আয়? বলছে খোদ মোদী সরকার

January 28, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অর্থনীতি নিয়ে নানান দাবি করেন মোদী। কিন্তু আদপে অবস্থাটা ঠিক কী? মোদী আমলে লাগাতার ধাক্কা খাচ্ছে অর্থনীতি। আম দেশবাসীর আয় বাড়ছে না। খোদ মোদী সরকারের সাম্প্রতিক তথ্য বলছে, ভারতবাসীর মাথাপিছু আয় বৃদ্ধির হার করোনাকাল বাদ দিলে গত ২০ বছরে সর্বনিম্ন। চলতি অর্থবর্ষে ভারতবাসীর গড় মাথাপিছু আয় জোর ধাক্কা খাবে।

অর্থবর্ষ শেষে দেশের আর্থিক পরিস্থিতি কেমন হবে, সে সম্ভাবনা সংক্রান্ত রিপোর্ট পেশ করেছে পরিসংখ্যান মন্ত্রক। তাতে দেখা যাচ্ছে, করোনাকাল ব্যতীত গত ২২ বছরে তুলনামূলক ভাল ছিল গড় আয় বৃদ্ধির হার। ২০০২-০৩ অর্থ বছরে মাথাপিছু আয় বৃদ্ধির হার ছিল ৬.২ শতাংশ। তারপর থেকে ৭.৯ শতাংশের উপরে থেকেছে আয় বৃদ্ধির হার। তথ্য বলছে, ২০১৯-২০ নাগাদ তা ৫.১ শতাংশে নেমে আসে। তার আগের অর্থবর্ষেই সেই হার ছিল ৯.৩ শতাংশ। ২০২০-২১ অর্থবর্ষেও করোনার প্রভাব ছিল। লাগাতার দু’বছর ধাক্কা খেয়েছিল মানুষের রোজগার, দেশের অর্থনীতি।

আমজনতার মাথাপিছু আয়ের হিসেব কষা হয় জিডিপির নিরিখে। ২০২২-২৩ অর্থবর্ষে তা ছিল ১ লক্ষ ৭২ হাজার ২৭৬ টাকা। চলতি বছর মাথাপিছু আয় দাঁড়াতে পারে ১ লক্ষ ৮৫ হাজার ৮৫৪ টাকায়। বৃদ্ধির হার ৭.৯ শতাংশ। ২০২১-২২ অর্থবর্ষে যা ছিল ১৬ শতাংশ। মোট আয়ের হিসেবে চলতি অর্থবর্ষে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। গত বছর মাথাপিছু আয় ছিল ১৪.৯ শতাংশ। এবার মাথাপিছু আয় বৃদ্ধির হার নেমে আসতে পারে ৭.৮ শতাংশে, প্রায় অর্ধেকে। অর্থাৎ আমজনতার মাথাপিছু আয় কমছে মোদী জমানায়। যতই অর্থনৈতিক উন্নয়নের প্রচার চলুক খোদ কেন্দ্রের পরিসংখ্যানই ইঙ্গিত দিচ্ছে ভারতের অর্থনৈতিক অবস্থা ঘোর সংকটে।

TwitterFacebookWhatsAppEmailShare

#financial crisis, #Modi Government, #Income Growth, #Income Growth Rate, #Economy

আরো দেখুন