রাজ্য বিভাগে ফিরে যান

‘ঘরে বসে আয়’-এর টোপ দিয়ে প্রতারণার ফাঁদ! কীভাবে হচ্ছে জালিয়াতি?

January 29, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ঘরে বসে উপার্জন। ইউটিউব ভিডিওতে লাইক করতে হবে বা বিভিন্ন রেস্তোরাঁর পেজে রিভিউ লিখতে হবে, এমন অজস্র কাজের প্রস্তাব পাচ্ছেন অনেকেই, কিন্তু কাজ করে মিলছে না টাকা। উল্টোদিকে, হাতিয়ে নেওয়া হচ্ছে টাকা। ইউটিউবে ভিডিও লাইক, রিভিউ লেখা, ক্রিপ্টোকারেন্সিতে লগ্নি করে আয়, নানান টোপ দেখিয়ে সাইবার প্রতারণা এখন কার্যত দাবানলের মতো ছড়িয়ে পড়েছে।

লালবাজারের বক্তব্য, শহরের বিভিন্ন প্রান্ত থেকে দিনে কমপক্ষে গড়ে ৬টি করে অভিযোগপত্র জমা পড়ছে সাইবার থানায়। লক্ষ লক্ষ টাকার প্রতারণা হচ্ছে। সব মিলিয়ে দৈনিক প্রায় কোটি টাকারও বেশি টাকা খোয়চ্ছেন সাধারণ মানুষ। প্রথমে হোয়াটসঅ্যাপে অপরিচিত নম্বর থেকে মেসেজ আসছে, বিভিন্ন ধরনের কাজের অফার দেওয়া হচ্ছে। যোগাযোগ করলেই ফাঁদ।

পুলিশ জানাচ্ছে, কোনও লিঙ্কে ক্লিক বা ওটিপি বা ব্যাঙ্কের তথ্য হাতানো নয়। আয়ের টোপ দিয়ে প্রথমে বিশ্বাসযোগ্য হচ্ছে প্রতারকরা। তারপর প্রতারণার ধান্দা করা হচ্ছে। তারপর অগ্রিম টাকা চাইছে প্রতারকরা। কোনও কোনও ক্ষেত্রে প্রায় ৫০-৬০ লক্ষ টাকা পর্যন্ত খুইয়েছেন অভিযোগকারীরা। টাকা খোয়া গেলে তা ফেরত আনা কঠিন। প্রতারকরা একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টে হাতানো টাকা ছড়িয়ে দেয়। দ্রুত এটিএম কার্ড ব্যবহার করে তা নগদে তুলেও নিচ্ছে প্রতারকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyber Fraud, #scams, #Scam, #fake, #fraud, #cybe crime

আরো দেখুন