কলকাতা বিভাগে ফিরে যান

নতুন ‘রূপে’ রানাঘাট-শিয়ালদহ মাতৃভূমি লোকাল, ভোগান্তি না মেটায় ক্ষুব্ধ যাত্রীরা

January 30, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রবিবার নতুন রূপে উদ্বোধন হয় রানাঘাট-শিয়ালদহ মাতৃভূমি লোকালের। মূলত পুরনো ট্রেনের দুটি কামরাকে ফার্স্ট ক্লাসে পরিণত করা হয়েছে। এই কামরাগুলিকে অর্থাৎ ফার্স্ট ক্লাস কামরার ভাড়া বাড়ানো হয়েছে প্রায় পাঁচ গুণ। অথচ যাত্রী ভোগান্তি মিটল না! যা নিয়ে ক্ষুব্ধ মহিলা যাত্রীরা।

রানাঘাট স্টেশন থেকে শিয়ালদহগামী মাতৃভূমি লোকালের সংখ্যা দিনে মাত্র একটি। রানাঘাট থেকে শিয়ালদহগামী সকাল ৭টা ৪৫ মিনিটের মাতৃভূমি লোকাল। দীর্ঘদিন ধরেই এই রুটে মাতৃভূমি লোকালের সংখ্যা বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন নিত্যযাত্রী থেকে বিভিন্ন নাগরিক সংগঠন। রবিবার সকাল ১১টায় রানাঘাট স্টেশন থেকে প্রথম শ্রেণির কামরাযুক্ত মাতৃভূমি লোকালের উদ্বোধন করে পূর্ব রেল। এদিন রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকার ট্রেনটির যাত্রা শুরু করেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্ব রেলের ডিআরএম দীপক নিয়োগী, মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র সহ রেলের অন্যান্য আধিকারিকরা।

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, শিয়ালদহ-রানাঘাট শাখার ফার্স্ট ক্লাস যুক্ত এই লোকাল বেলা ১১টায় উদ্বোধনী যাত্রা শুরু করলেও অন্যান্য দিন তা সকাল ৭টা ৪৫ মিনিট থেকেই ছাড়বে। এই ট্রেনের মাত্র দু’টি কামরাকে প্রথম শ্রেণিতে পরিবর্তিত করা হয়েছে। অন্যান্য কামরাগুলি আগের মতই সাধারণ হিসেবেই থাকছে। নতুন ফার্স্ট ক্লাসে থাকছে মোবাইল চার্জিং পয়েন্ট, লোকো পাইলটের সঙ্গে ইমার্জেন্সি টক ব্যাক সিস্টেম, নরম গদিযুক্ত বসার সিট। পাশাপাশি মেঝেতে বিছানো রয়েছে লাল কার্পেট। গোটা কামরাকে বিভিন্ন চিত্র এবং রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা দিয়ে এঁকে সাজানো হয়েছে। এদিন উদ্বোধনের পর রানাঘাটের সাংসদ বলেন, মহিলা যাত্রীরা যাতে সুরক্ষিতভাবে এবং স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারেন, সেই জন্যই ফার্স্ট ক্লাস কামরা যোগ করা হয়েছে।

নিত্যযাত্রীদের অভিযোগ, নতুন কোনও ট্রেন উদ্বোধন করতে পারল না পূর্ব রেল। পুরনো মাতৃভূমি লোকালে শুধু দু’টি প্রথম শ্রেণির কামরা যোগ করে নতুন ট্রেন হিসেবে উদ্বোধন করে দেওয়া হল। ফলে রোজকার ভোগান্তি দূর হল না। শুধু তাই নয়, রানাঘাট থেকে শিয়ালদহগামী মাতৃভূমি সহ অন্যান্য লোকালে ভাড়া যেখানে মাত্র ২০টাকা, নতুন ফার্স্ট ক্লাস কামরায় ভাড়া বাড়িয়ে করা হয়েছে ১১০টাকা। এই রুটে সাধারণ লোকালের মান্থলি টিকিটের মূল্য ৩৫০টাকা। সেখানে এই প্রথম শ্রেণির কামরার জন্য ১২৭০টাকার মান্থলি টিকিট কাটতে হবে যাত্রীদের। মহিলা যাত্রীরা বলছেন, পাঁচ গুণ ভাড়া দিয়ে নিত্যদিন যাতায়াত আদতেই অসম্ভব। অনেকেই বলছেন এভাবে মাতৃভূমি লোকালের উদ্বোধন করা ভোটের গিমিক ছাড়া কিছুই নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mathrubhumi local, #ranaghat, #sealdah

আরো দেখুন