দেশ বিভাগে ফিরে যান

অপরাধমনস্ক হয়ে পড়ছে Teenager’রা? কী ইঙ্গিত NCRB রিপোর্টে?

January 31, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শিশু, কিশোরদের মধ্যে বাড়ছে অপরাধ প্রবণতা? ১২-১৬ আগে বয়সীরা অপরাধমনস্ক হয়ে পড়ছে? তাদের মনে বাড়ছে হিংসা-প্রতিহিংসার প্রবণতা? এনসিআরবি রিপোর্টে মিলছে ভয়ঙ্কর ইঙ্গিত। রিপোর্ট বলছে, খুন, খুনের চেষ্টা, ধর্ষণ, অপহরণের মতো অপরাধের আইনি ধারায় অপ্রাপ্তবয়স্কদের অভিযুক্ত হওয়ার সংখ্যা ২০২১ সালের তুলনায় ২০২২ সালে বৃদ্ধি পেয়েছে। জুভেনাইল ক্রাইম রেটও বেড়েছে এক বছরে।

রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশের তথ্য বলছে, ২০২১ সালে জুভেনাইল অভিযুক্তদের অপরাধের সংখ্যা ছিল ৫৫১। ক্রাইম রেট ছিল ১.৮। ২০২২ সালে তা বেড়ে ৫৭৭, বাড়ে ক্রাইম রেট। নাবালকদের মধ্যে অপরাধের প্রবণতা বাড়ায়, তা নিয়ে উদ্বিগ্ন পুলিশ। খুন, অনিচ্ছাকৃত খুন, খুনের চেষ্টা, জখম, ধর্ষণ, শ্লীলতাহানি, অপহরণ ইত্যাদি নানান অপরাধের ক্ষেত্রে জুভেনাইল অভিযুক্তের সংখ্যা বাড়ছে। খুনের চেষ্টা ও অপহরণের ক্ষেত্রে নাবালক অভিযুক্তের জন্য উল্লেখযোগ্যভাবে বাড়ছে।

রাজ্য পুলিশের এলাকায় বাড়লেও, কলকাতায় এমন অভিযুক্তের সংখ্যা গত একবছরে দ্বিগুণের বেশি কমেছে। ২০২১ সালে অপ্রাপ্তবয়স্ক অভিযুক্তর সংখ্যা ছিল ২৫। ২০২২ সালে তা কমে হয় ৯। এনসিআরবি রিপোর্ট অনুযায়ী, গোটা রাজ্যে ২০২১ সালে অপ্রাপ্তবয়স্কদের বিরুদ্ধে খুনের অভিযোগ ছিল ১৯টি। ২০২২-এ তা বেড়ে হয়েছে ২৩টি।

রিপোর্ট বলছে, ১২ বছরের কম বয়সী ছেলেমেয়েদের মানসিক বিকাশ পুরো হয় না। পুলিশের দাবি, সবচেয়ে স্পর্শকাতর বয়স হল ১৩-১৬ বছরের নাবালকরা। নাবালক ছেলেমেয়েদের মধ্যে অপরাধমনস্কতা বাড়ার কারণ হিসেবে মনোবিদরা বলছেন, সমাজ মাধ্যম অনেকাংশে দায়ী। তাতে আসক্ত হয়ে পড়ছে অপ্রাপ্তবয়স্ক ছেলেমেয়েরা। প্রত্যেকের হাতে স্মার্ট ফোন রয়েছে, কে কী দেখছে তার উপর বহু অভিভাবকের নিয়ন্ত্রণ থাকছে না। এসবের কারণে ক্রমেই বাড়ছে অপরাধপ্রবণতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#ncrb, #teenager crime, #juvenile crime rate, #NCRB Report, #Crime, #Teenagers

আরো দেখুন