দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের অন্তর্বর্তী বাজেটে বিপাকে কারা?

February 1, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে আজ পয়লা ফেব্রুয়ারী অন্তর্বর্তী বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। হলো সেই অনর্বর্তী বাজেট? কোন শিল্পে বাজেটের কুনজর পরতে পারে? জেনে নিন –

পরিকাঠামো
বাজেটে পরিকাঠামো খাতে ১১.১% এর পরিমিত বৃদ্ধির কথা বলা হয়েছে, যা পরবর্তী অর্থবছরে প্রস্তাবিত ব্যয়কে ১১.১ ট্রিলিয়ন টাকায় নিয়ে গেছে। ওয়াকিবহাল মহলের বক্তব্য, কাঠামোর অবনতি হওয়ার চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য, ভারতকে অবশ্যই বিনিয়োগে আরও উল্লেখযোগ্য বৃদ্ধি বিবেচনা করতে হবে।

বৈদ্যুতিক যানবাহন
সরকার পাবলিক চার্জিং ইনফ্রা উন্নয়ন এবং বৈদ্যুতিক পাবলিক ট্রান্সপোর্টের বৃহত্তর অবলম্বন সহ পদক্ষেপের মাধ্যমে “বৈদ্যুতিক গাড়ির ইকোসিস্টেম প্রসারিত ও শক্তিশালী করার” পরিকল্পনা করছে। যাইহোক, এটি য়া $১.২ বিলিয়ন ভর্তুকি প্রোগ্রামটি মার্চ মাসের শেষ অবধি প্রসারিত করেনি।

জুয়েলার্স
টাটা গ্রুপের টাইটান কোং, কল্যাণ জুয়েলার্স ইন্ডিয়া লিমিটেড এবং সেনকো গোল্ড সহ জুয়েলারি স্টকগুলি বৃহস্পতিবার কমেছে কারণ সরকার স্বর্ণের আমদানি কর ১৫% এর উচ্চ স্তরে অপরিবর্তিত রেখেছিল৷ স্বর্ণশিল্পটি বারবার দেশে অবৈধ প্রবাহ ঠেকাতে ট্যাক্স কমানোর চেষ্টা করেছে এবং কম শুল্ক হিসাবে সাহায্যের চাহিদা ভোক্তাদের জন্য মূল্যবান ধাতু সস্তা করে দেবে। ভারত যত সোনা ব্যবহার কর, তার প্রায় সবই আমদানি করে।

বিনিয়োগ
কিছু হাই-টিকিট শেয়ার বিক্রি শেষ করতে ব্যর্থ হওয়ার পরে ভারত চলতি অর্থবছরের জন্য তার বিনিয়োগের লক্ষ্য হ্রাস করেছে। এটি ২০২৪ সালের মার্চ পর্যন্ত বিনিয়োগ থেকে ৩০০ বিলিয়ন টাকা পাওয়ার আশা করছে, যা আগের লক্ষ্যমাত্রা ৫১০ বিলিয়ন টাকা থেকে সংশোধিত হয়েছে। আগামী বছরের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০০ কোটি টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #Budget 2024, #Nirmala Sitharaman

আরো দেখুন