রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যপালের ভাষণ এড়িয়েই ৮ ফেব্রুয়ারি হবে রাজ্য বাজেট

February 3, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যপালের ভাষণ এড়িয়েই সম্ভবত আসন্ন বাজেট অধিবেশন করতে চলেছে রাজ্য সরকার। সংশ্লিষ্ট মহলে বেশ কয়েকদিন ধরেই এই বিষয়ে জল্পনা চলছিল। বিধানসভা সূত্রে খবর, গত ডিসেম্বর মাসে বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় অনির্দিষ্টকালের জন্য অধিবেশন মুলতুবি করে দেন। সেই সূত্র ধরেই এবার নতুন বছরের অধিবেশন শুরু হচ্ছে। এই যুক্তিতে ডাকা হচ্ছে না রাজ্যপালকেও। আগামী ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন।

সম্প্রতি একের পর এক ইস্যুতে রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত খবরের শিরোনামে এসেছে। উপাচার্য নিয়োগ, একাধিক বিল আটকে রাখা, রাজ্যের আইনশৃঙ্খলা সহ বিভিন্ন প্রসঙ্গে সরকারের সঙ্গে রাজভবনের মতবিরোধ ঘটেছে। এই অবস্থায় রাজ্যপালকে বিধানসভার অধিবেশনে ‘না ডাকা’ নিয়ে শোরগোল পড়ে গিয়েছে সংশ্লিষ্ট মহলে। বিধানসভা সূত্রে খবর, ৫ ফেব্রুয়ারি শোকপ্রস্তাব পাঠ হবে। ৬ তারিখ হাওড়া পুরসভার সংশোধনী বিল আছে। কলকাতা পুরসভার ধাঁচে হাওড়াতেও বিল্ডিং প্ল্যান‌ সংক্রান্ত বিধি কার্যকর হতে চলেছে।

রাজ্যপাল থাকাকালীন বিধানসভার অধিবেশনে জগদীপ ধনখড়ের ভাষণ নিয়ে বড় সংঘাত তৈরি হয়েছিল নবান্ন ও রাজভবনের মধ্যে। ওই ভাষণ রাজ্য সরকারের তৈরি হলেও ধনখড় তাতে নিজস্ব মত যোগ করতে চেয়েছিলেন। রাজ্যের আপত্তিতে তা হয়নি। তবে অধিবেশনের শুরুতে বিরোধীদের আপত্তিকে সামনে রেখে বক্তৃতা না করেই বিধানসভা ছেড়ে যেতে উদ্যত হয়েছিলেন ধনখড়। তাতে বাজেট পাশের প্রক্রিয়া আটকে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল।

৮ ফেব্রুয়ারি ২০২৪-২৫ আর্থিক বছরের রাজ্য বাজেট পেশ করবেন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ৯ ও ১০ তারিখ রাজ্য বাজেট নিয়ে আলোচনা হবে। লোকসভা ভোটের আগে রাজ্যের বাজেটে কোনও চমক থাকে কি না, সেদিকে তাকিয়ে ওয়াকিবহাল মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #WB Legislative Assembly, #State budget, #Bengal budget

আরো দেখুন