পেটপুজো বিভাগে ফিরে যান

সরস্বতী পুজোয় বাড়িতে ইলিশ আনেন? এবছর নতুন এই Recipe-টি ট্রাই করতে পারেন

February 10, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সরস্বতী পুজোয় অনেকেই বাড়িতেই জোড়া ইলিশ খাওয়ার চল রয়েছে। অনেকে ওই দিন জোড়া ইলিশের বিয়েও দেন। এটি মূলত পূর্ববঙ্গের বাঙালিদের সংস্কৃতি। এই সংস্কৃতির সঙ্গে সরাসরি সরস্বতী পুজোর কোনও সম্পর্ক নেই। এই পদটি মূলত শ্রীপঞ্চমীর দিনে খাওয়ার রেওয়াজ। ওই একই দিনে সরস্বতী পুজো হয় বলে একই দিনে দু’টি পালিত হয়।

শ্রীপঞ্চমীর দিন সকালে কাঁচা হলুদ মেখে স্নান করে বাড়ির পুরুষ সদস্যরা ইলিশ কিনতে যেতেন। গৃহকর্ত্রীরা রেকাবিতে ধান, দুব্বো, তেল, সিঁদুর ও কাঁচা হলুদ সাজিয়ে রাখতেন। অনেকে একটি রুপোর টাকাও রাখতেন তার মধ্যে। এর পরে গৃহকর্তা জোড়া ইলিশ নিয়ে বাড়ি ঢোকার সময় উলুধ্বনি ) দেওয়া হত। একটি কুলোয় ইলিশ দুটো রাখা হত এর পরে।

জোড়া ইলিশ বরণ লোকাচারের ক্ষেত্রে কোনও কোনও পরিবারে আস্ত বেগুনও রাখা হত। অনেক পরিবারে অবশ্য একটি ইলিশ মাছ রান্নার রেওয়াজও ছিল। সেক্ষেত্রে ইলিশের সঙ্গে শিলনোড়া রাখা হত। একে ‘নোড়া দিয়ে জোড়া ইলিশ’ ও বলা হত। এক্ষেত্রে দু’টি ইলিশের বিয়ের বদলে একটি ইলিশের সঙ্গে নোড়ার বিয়ে হত। নোড়াটি পুরুষ ও ইলিশ মাছকে নারীর প্রতীক ধরা হত।

এই ইলিশ একেবারে মশলাবিহীনভাবে রান্না হয়। অনেকেই বিভিন্নরকম সবজি দিয়েও এই ইলিশ রান্না করেন। তবে এবছর সরস্বতী পুজোয় ট্রাই করতে পারেন নতুন একটা রেসিপি। হলুদ গালা ইলিশ ঝোল। সময় লাগে মাত্র ২০ মিনিট।

‘হলুদ গালা ইলিশ ঝোল’ তৈরির উপকরণ-

ইলিশ মাছ ৬ পিস (টাটকা হতে হবে), সরষের তেল, কালো জিরে, শুকনো লঙ্কা, নুন, হলুদ, চিনি, লঙ্কার গুঁড়ো, কাঁচা লঙ্কা।

কীভাবে বানাবেন-

প্রথমেই ইলিশ মাছ ধুয়ে রাখুন। বেশি কচলে ধোবেন না। ইলিশের গন্ধ নষ্ট হয়ে যায় এতে। এবার কড়াতে তেল গরম করে কালো জিরে, শুকনো লঙ্কা ফোড়ন দিন। এবার আচ বন্ধ করে ফোড়নসুদ্ধ তেলটা একটা বাটিতে রাখুন। এবার সেই পাত্রেই কাচা ইলিশ সাজিয়ে তাতে ২ কাপ জল, নুন, চিনি, হলুদ, লঙ্কার গুঁড়ো, কাঁচা লঙ্কা চেরা সমস্ত উপকরণ দিন। শেষে তার উপর শুকনো লঙ্কা, কালো জিরে সহ ফোড়নের তেল আর অল্প কাচা সরষের তেল ছড়িয়ে ঢাকনা বন্ধ করে মাঝারি আচে বসিয়ে দিন। ঘড়ি ধরে ঠিক ৭ মিনিট। ঝোল টেনে ইলিশ সেদ্ধ হলে নামিয়ে নিন। গরমভাতে পরিবেশন করুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#hilsa fish, #Saraswati Puja 2024, #Hilsha Fish Recipe, #Hilsa Fish Curry, #Basant Panchami

আরো দেখুন