রাজ্য বিভাগে ফিরে যান

বদলে যাবে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রম?

February 11, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণীর সিলেবাস কি বদলে যাবে? ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পাঠ্যক্রম পর্যালোচনার কাজ শুরু করেছে বিশেষজ্ঞ কমিটি। রাজ্যের সিলেবাস কমিটির চেয়ারম্যান উদয়ন বন্দ্যোপাধ্যায় জানান, ৩১ জানুয়ারি সিলেবাস কমিটির বিশেষজ্ঞরা বৈঠকে বসেছিলেন। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতিটি বিষয়ের পাঠ্যক্রম খুঁটিয়ে দেখে একটি রিপোর্ট দেবেন বিশেষজ্ঞেরা।


তিনি বলেন, পাঠ্যক্রমের কী বদল দরকার, কোনটির বদলের প্রয়োজন নেই; সে’বিষয়ে রিপোর্টে জানানো হবে। তারপর তা প্রস্তাব হিসেবে সরকারের কাছে পাঠানো হবে। সরকারের অনুমোদন মিললে সিলেবাস বদল হবে।

জানা গিয়েছে, বিশেষজ্ঞ কমিটিকে জুনের মধ্যে ‘রিভিউ রিপোর্ট’ দিতে বলা হয়েছে। সরকারের অনুমোদন মিললে, বদলে যাওয়া সিলেবাস অনুযায়ী পাঠ্য বই ছাপতে দেওয়া হবে। নয়া পাঠ্যক্রম ২০২৫ সাল থেকে কার্যকর হতে পারে। জানা যাচ্ছে, আপাতত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির সিলেবাস বদল হতে পারে। প্রাথমিক ও মাধ্যমিকস্তরে সিলেবাস বদল হবে না, বলেই জানা যাচ্ছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ ও দ্বাদশ শ্রেণির সিলেবাস বদলের প্রস্তাবও দিয়েছে। জানা যাচ্ছে, মুখ্যমন্ত্রীর অনুমতি মিললে ২০২৪ সাল থেকে উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম বদল হতে পারে।সেমিস্টার পদ্ধতি শুরু হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #students, #Syllabus, #schools

আরো দেখুন