দেশ বিভাগে ফিরে যান

সুপ্রিম ধাক্কা! Electoral Bond নিয়ে কী বললো শীর্ষ আদালত?

February 15, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার রাজনৈতিক তহবিলে স্বচ্ছতা আনতে রাজনৈতিক দলগুলিতে নগদ অনুদানের বিকল্প হিসাবে ২০১৮ সালে আনা নির্বাচনী বন্ড প্রকল্পটি বাতিল করেছে।

নির্বাচনী বন্ড নিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি কী মন্তব্য করেছেন, জেনে নিন

  • নির্বাচনী বন্ড প্রকল্পকে অসাংবিধানিক বলে প্রত্যাহার করতে হবে। সম্ভাব্য quid pro quo সম্পর্কে এটি নাগরিকদের তথ্যের অধিকার লঙ্ঘন করে।
  • ইস্যুকারী ব্যাংক অবিলম্বে নির্বাচনী বন্ড ইস্যু বন্ধ করবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে রাজনৈতিক দলগুলি যা অবদানগুলি পেয়েছে তার বিশদ বিবরণ দেবে৷
  • সব রাজনৈতিক অবদান পাবলিক পলিসি পরিবর্তন করার উদ্দেশ্যে করা হয় না। ছাত্র, দৈনিক মজুরি ইত্যাদিও অবদান রাখে। শুধুমাত্র রাজনৈতিক অবদানে গোপনীয়তার ঘেরাটোপ না দেওয়া কারণ কিছু অবদান অন্য উদ্দেশ্যে করা হয় তা ঠিক নয়।
  • রাজনৈতিক প্রক্রিয়ায় ব্যক্তিদের অবদানের চেয়ে যে কোনো কোম্পানির প্রভাব বেশি। কোম্পানীর অবদানগুলি সম্পূর্ণরূপে ব্যবসায়িক লেনদেন। ধারা ১৮২ কোম্পানি আইনের সংশোধন কোম্পানি এবং ব্যক্তিদের একইভাবে আচরণ করার জন্য স্পষ্টতই স্বেচ্ছাচারী।
  • সংশোধনের আগে, লোকসানকারী সংস্থাগুলি অবদান রাখতে সক্ষম ছিল না। এই সংশোধনী ক্ষতিকারক কোম্পানীগুলিকে অব্যর্থতার কারণে অবদান রাখতে দেওয়ার ক্ষতি স্বীকার করে না। ধারা ১৮২ কোম্পানি আইনের সংশোধনী লোকসান এবং লাভকারী কোম্পানির মধ্যে পার্থক্য না করার জন্য স্পষ্টতই স্বেচ্ছাচারী।
TwitterFacebookWhatsAppEmailShare

#politics, #Election, #Supreme Court of India, #electoral bonds, #political parties

আরো দেখুন