রাজ্য বিভাগে ফিরে যান

শ্রীরামপুরের নামকরণের ইতিহাস জানেন?

February 16, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হুগলি জেলার অন্যতম শহর শ্রীরামপুর। ঐতিহ্য ও সংস্কৃতিতে পরিপূর্ণ এই শহরের আনাচে-কানাচে লুকিয়ে রয়েছে নানান ইতিহাস। প্রাচীন ইউরোপীয় সভ্যতার নিদর্শন এখনো বহন করে চলেছে এই নগরী। তবে “ফেড্রিকনগর থেকে শ্রীরামপুর” এই পরিবর্তন কিভাবে হয়েছিল তার পিছনেও রয়েছে এক কাহিনী।

পুরীর পরে ভারতের দ্বিতীয় প্রাচীন রথযাত্রা হয় শ্রীরামপুরের মাহেশে। উইলিয়াম কেরি আর শ্রীরামপুর মিশনের প্রেস ছাড়া বাংলা সাহিত্যের ইতিহাসকে ভাবাই যায় না। কেরির উদ্যোগে বাংলা হরফ নির্মাণ থেকে শুরু করে বাংলা গদ্যের গ্রন্থপ্রকাশ সবই হয়েছিল এই শ্রীরামপুরে। তাছাড়া ভারতের প্রথম লাইব্রেরি, প্রথম কাগজকল আর দ্বিতীয় কলেজও তৈরি হয়েছিল এই শ্রীরামপুরেই। সংস্কৃত চর্চার কেন্দ্র হিসেবেও এই প্রাচীন জনপদটির খ্যাতি রয়েছে। কিন্তু শ্রীরামপুরের নামকরণ হল কীভাবে। তা নিয়ে রয়ে গিয়েছে ধোঁয়াশা।

আবুল ফজলের লেখা আইন-ই-আকবরিতে বলা হয়েছে, ওই এলাকাতেই শ্রীপুরে রাজা মানসিংহ শিবির করে ছিলেন। আবার শাহজাহানের আমলে আবদুল হামিদ লাহোরি তাঁর বাদশাহনামা বা পাদশাহনামাতে বইতে শ্রীপুরকে উল্লেখ করলেন শ্রীরামপুর হিসেবে। কিন্তু নাম বদলাল কীভাবে? একটি তত্ত্ব বলে, শেওড়াফুলির রাজা মনোহরচন্দ্র রায় ১৭৫২ সালে একটি রামসীতার মন্দির প্রতিষ্ঠা করেন শ্রীপুরে। তাঁর ছেলে রামচন্দ্র শ্রীপুর, গোপীনাথপুর আর মনোহরপুর – এই তিনটে মৌজা কয়েকজন ব্রাহ্মণের নামে লিখে দেন। এই রামসীতার মন্দির থেকে শ্রীরামপুর নামকরণ। কিন্তু তাতেও প্রশ্ন থেকে যায়। কারণ লাহোরি তাঁর বই লিখেছিলেন মন্দির প্রতিষ্ঠার প্রায় ১০০ বছর আগে। তাহলে তিনি কীভাবে শ্রীরামপুরের নাম উল্লেখ করলেন?

এদিকে, সপ্তদশ শতক থেকেই ভারতে আসতে শুরু করেন ডেনমার্কের ব্যবসায়ীরা। ড্যানিশরা ১৭৫৫ সালে শ্রীরামপুর ও আকনায় প্রায় ১০০ বিঘা জমি কিনে কুঠি তৈরি করেন। ডেনমার্কের রাজা পঞ্চম ফ্রেডরিকের নাম অনুসারে জায়গাটার নাম দেওয়া হয় ফ্রেডরিকস নগর। যা ড্যানিশদের উদ্যোগে ৯০ বছরের মধ্যে এক আধুনিক শহরের রূপ পায়। তৈরি হয় অজস্র স্থাপত্য। শিক্ষা-সংস্কৃতিতে ভারতের অন্য শহরগুলিকে টেক্কা দিতে শুরু করে ফ্রেডরিকস নগর। কিন্তু ইংরেজদের সঙ্গে ব্যবসায় এঁটে উঠতে পারেনি ড্যানিশরা। ১৮৪৫ সালে তারা এই শহর বিক্রি করে দেয় ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে। ব্রিটিশ ভারতের অন্তর্ভুক্ত হওয়ার পর শহরের ফের নামকরণ করা হয় শ্রীরামপুর।

TwitterFacebookWhatsAppEmailShare

#History, #Hoogly, #Serampore, #West Bengal

আরো দেখুন