রাজ্য বিভাগে ফিরে যান

কেন্দ্রকে ছাপিয়ে বাজেটে মহিলা-শিশুদের উন্নয়ন খাতে বরাদ্দ রাজ্যের

February 16, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেন, তাঁর আমলে দেশের মহিলাদের উন্নয়ন করা হয়েছে। কিন্তু দেখা যাচ্ছে মহিলাদের সুরক্ষা ও সশক্তিকরণের জন্য চালু করা ‘মিশন শক্তি’ প্রকল্পে ৭৩ শতাংশ অর্থ খরচ হয়নি। শুধু তাই নয় রাজ্য বাজেটে মহিলাদের উন্নয়নের জন্য যত টাকা বরাদ্দ করা হয়েছে, কেন্দ্রীয় বাজেটে গোটা দেশের জন্য তার প্রায় সমান দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এই তথ্যগুলি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও নারী, শিশু কল্যাণমন্ত্রী শশী পাঁজা।

নিজের দপ্তরের বাজেট বিতর্কের জবাবি ভাষণে শশীদেবী বলেন, রাজ্য বাজেটে এই খাতে যত টাকা বরাদ্দ করা হয়েছে, কেন্দ্রীয় বাজেটে গোটা দেশের জন্য তার প্রায় সমান দেওয়া হয়েছে। বিধানসভার লবিতে মন্ত্রী পরিসংখ্যান দিয়ে জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের বাজেটে মহিলাদের জন্য যে অর্থ বরাদ্দ করা হয়, তার একটা অংশ খরচ করা হয় না। অধিবেশনের দ্বিতীয়ার্ধে অর্থবিলের উপর আলোচনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, মহিলাদের জন্য বাজেট বরাদ্দ অর্থ খরচ করতে ব্যর্থ হয়েছে কেন্দ্র। এটাকে ‘মহিলা বিরোধী’ বলে অ্যাখা দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী দাবি করেন, মহিলাদের উন্নয়ন করা হয়েছে। কিন্তু মহিলাদের সুরক্ষা ও সশক্তিকরণের জন্য চালু করা ‘মিশন শক্তি’ প্রকল্পে ৭৩ শতাংশ অর্থ খরচ হয়নি। রাজ্য বাজেটে মহিলাদের জন্য ৪৪ শতাংশ অর্থ বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রের বাজেটে এটা ৬.৬ শতাংশ। শিশুদের ক্ষেত্রে এটা যথাক্রমে ১৭.৫৭ শতাংশ ও ২.৩ শতাংশ। শশীদেবী পরিসংখ্যান দিয়ে জানিয়েছেন, অঙ্গনওয়াড়ি প্রকল্প এবং শিশু উন্নয়ন প্রকল্পে বরাদ্দ অর্থ দিচ্ছে না কেন্দ্র।

মহিলা, শিশুদের জন্য রাজ্য বাজেটে ২৬ হাজার ৫৯০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন। বিভিন্ন দপ্তরের মধ্যে বরাদ্দের পরিমাণের নিরিখে এটা তৃতীয়। সেখানে কেন্দ্রীয় বাজেটে গোটা দেশে মহিলা-শিশু উন্নয়ন খাতে ২৬ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। রাজ্য বাজেটে যেখানে মোট বরাদ্দের ৭.২৬ শতাংশ এই খাতে দেওয়া হয়েছে সেখানে কেন্দ্রীয় বাজেটে তা মাত্র ০.৫৫ শতাংশ। গত আর্থিক বছরেও কেন্দ্রীয় বাজেটে তা ছিল ০.৫৫ শতাংশ

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Women, #children, #Funds, #Fund allocation

আরো দেখুন