দেশ বিভাগে ফিরে যান

IIT: বাঙালি গবেষকের নেতৃত্বে আবিষ্কৃত হল পৃথিবীর প্রাচীনতম নতুন প্রজাতির জীবাশ্ম

February 17, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সম্প্রতি, আইআইটি বোম্বাইয়ের বাঙালি গবেষকের নেতৃত্বে গুজরাতের কচ্ছ থেকে আবিষ্কৃত হয়েছে পৃথিবীর প্রাচীনতম নতুন প্রজাতির জীবাশ্ম। এই আবিষ্কারটি নিয়ে বিশিষ্ট সূক্ষ্ম জীবাশ্মবিদ তথা বোম্বাই আইআইটির অবসরপ্রাপ্ত অধ্যাপক প্রতুলকুমার সরস্বতীকে সম্মান জানানো হয়েছে। এই চিহ্ন জীবাশ্মের নাম রাখা হয়েছে ‘নুম্মিপেরা সরস্বতী’—ওই জীবাশ্মবিদেরই নাম অনুসারে।

২০১৯ সালে গুজরাতের কচ্ছের কাঁটাময় মরুভূমিতে বাঙালি গবেষক মোহুলি দাসের নেতৃত্বে আইআইটি বোম্বাইয়ের গবেষকদের একটি দল অভিযান চালায়। মোহুলির পিএইচডি মেন্টর ছিলেন আইআইটি বোম্বাইয়ের আর্থ সায়েন্স বিভাগের অধ্যাপক আর-এক বাঙালি সুদীপ্ত দাশগুপ্ত। এই দু’জনই বাংলার কৃতীসন্তান। সুদীপ্তবাবুর বাড়ি হাওড়ায়, মোহুলির বাড়িও ওই জেলায়, তবে তিনি এখন দমদমে থাকেন। করোনার কারণে পরপর দু’বছর গবেষণায় ব্যাঘাত ঘটে। শেষ হয় ২০২৩ সালের শেষেদিকে। তারপরই তাঁদের এই নতুন আবিষ্কার কার্যত চমকে দিয়েছে বিশ্বকে।

এই নতুন আবিষ্কার প্রসঙ্গে বোম্বাই আইআইটির অধ্যাপক সুদীপ্তবাবু বলেন, ওই চিহ্ন জীবাশ্মে আমরা এক নতুন ধরনের বাসস্থান খুঁজে পেয়েছি। যে প্রাণী ওই বাসস্থান বানিয়েছিল, তারা নিজেদের চেয়েও ক্ষুদ্র এককোষী জীব তথা ফোরামিনিফেরার দেহাবশেষ জোগাড় করে দেওয়াল বানিয়েছিল। এর থেকে আমরা সেই সময়কার সামুদ্রিক অবস্থান জানতে পারছি। জানতে পারছি তলদেশের পরিবেশ। যেসব প্রাণী এই বাসস্থান বানিয়েছে, তাদের ব্যবহারিক জীবনও জানা গিয়েছে। এই নতুন প্রজাতির চিহ্ন জীবাশ্ম ইওসিন যুগের। তার বয়স ৫০ মিলিয়ন বা ৫ কোটি বছর। এটা পাথরে পেয়েছি, সেই ফর্মেশনটির নাম ‘নারেডি’।

TwitterFacebookWhatsAppEmailShare

#IIT, #fossils, #Fossil, #Old species, #Mohuli Das, #IIT researchers

আরো দেখুন