দেশ বিভাগে ফিরে যান

RBI-এর এই সিদ্ধান্তের বিরুদ্ধে কেন সোচ্চার ব্যবসায়ীরা?

February 19, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আপাতত বন্ধ হচ্ছে কার্ড ব্যবহার করে সব লেনদেন। শিল্পমহলেকে আগাম সতর্কবার্তা না দিয়েই বন্ধ করে দেওয়া হচ্ছে কার্ড পরিষেবা। এবার RBI-এর এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হল ব্যবসায়ী সংগঠন।

সম্প্রতি একটি আন্তর্জাতিক কার্ড নেটওয়ার্ক সংস্থাকে রিজার্ভ ব্যাঙ্ক একটি নির্দেশ দিয়েছে। যেখানে বলা হয়েছে ব্যবসায়িক সংস্থাগুলি নিজেদের মধ্যে ওই সংস্থার কার্ড ব্যবহার করে আপাতত লেনদেন করতে পারবে না। এর ফলে কোনও বাণিজ্যিক প্রতিষ্ঠান অপর কোনও বাণিজ্যিক প্রতিষ্ঠানকে কার্ডের মাধ্যমে পেমেন্ট দিতে পারবে না। জানা গিয়েছে KYC সংক্রান্ত যথাযথ নিয়ম না-মানায় আপাতত এই স্থগিতাদেশ জারি করা হয়েছে।

যদিও RBI তাদের প্রেস বিজ্ঞপ্তিতে নেটওয়ার্ক কার্ড সংস্থাটির নাম উল্লেখ করেনি, তবে বণিকমহলের দাবি ব্যবসায়িক সংস্থাটির নাম ‘ভিসা’। RBI-এর এই সিদ্ধান্তের বিরুদ্ধে সেখানকার গভর্নরের কাছে প্রতিবাদপত্র পাঠিয়েছে সর্বভারতীয় ব্যবসায়ী সংগঠন ফেডারেশন অব অল ইন্ডিয়া ব্যাপার মণ্ডল। তাঁদের দাবি, এই সিদ্ধান্ত হঠকারী এবং অপরিণত। দায়িত্বজ্ঞানহীন এই সিদ্ধান্তে ব্যবসায়ীদের অহেতুক সমস্যায় ফেলা হয়েছে। আরবিআইয়ের সিদ্ধান্তে বড়সড় ধাক্কা খাবে বিভিন্ন ব্যবসা।

TwitterFacebookWhatsAppEmailShare

#RBI, #International Card Network Organization, #Federation of All India Vyapar Mandal

আরো দেখুন