দেশ বিভাগে ফিরে যান

দোরগোড়ায় লোকসভা ভোট, আধা সামরিক বাহিনী মোতায়েনের প্রস্তুতি শুরু?

February 21, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মোদী সরকার লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিল। কীভাবে মোতায়েন করা হবে আধা সামরিক বাহিনী, কোন রাজ্যে কত বাহিনী থাকবে, ইতিমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রক আলোচনা শুরু করছে। আগামী সপ্তাহে আরও কয়েক দফা বৈঠক হবে বলেও জানা যাচ্ছে। ২০১৯ সালে ১০ মার্চ ভোট ঘোষিত হয়েছিল। ভোটগ্রহণ শুরু হয়েছিল ১১ এপ্রিল থেকে। মনে করা হচ্ছে, এবারেও ওই একই সময়ে ভোটগ্রহণ শুরু হবে। মার্চের প্রথম সপ্তাহের মধ্যে বিভিন্ন রাজ্যে নির্বাচন কমিশনের প্রস্তুতি পরিদর্শনের সফর মিটে যাবে বলে, জানা যাচ্ছে।

সূত্রের খবর, এবারেও সবথেকে বেশি দফায় ভোটগ্রহণ হবে বাংলায়। স্পর্শকাতর বুথের সংখ্যাও সবচেয়ে বেশি হবে বাংলায়। স্পর্শকাতর বুথগুলিতে নজরদারির জন্য ড্রোন ব্যবহার হবে হতে পারে। আধা সামরিক বাহিনীর সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের বৈঠকের পর, স্বরাষ্ট্র মন্ত্রক নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে বসবে। কেন্দ্রীয় বাহিনী নিয়ে রূপরেখা ঠিক হবে তারপর।

শোনা যাচ্ছে, উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির একাংশের ভোট আগে করিয়ে নিতে পারে কমিশন। মণিপুরেও এবার তুলনামূলকভাবে একাধিক দফায় ভোট করানো হতে পারে। ভোটের আগে বাংলাদেশ ও মায়ানমার সীমান্তজুড়ে সীমান্ত রক্ষী বাহিনীর সংখ্যা বাড়ানো হবে। সীমান্তের ৫০ কিলোমিটারের ব্যাসার্ধ এলাকায় বিএসএফ সরাসরি টহলদারি দেবেও বলে জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Central force, #Loksabha Elections, #loksabha elections 2024, #.

আরো দেখুন