দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের আয়কর আইনে ক্ষতির মুখে পোশাক শিল্প?

February 22, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্যবসায়ীরা অভিযোগ করেন, জিএসটি (GST), নোটবন্দির মতো মোদী সরকারের ভ্রান্ত নীতি এদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছে। ছোট শিল্পের টাকা মেটানো সংক্রান্ত যে বিধি আয়কর আইনে চালু হয়েছে, তাতে তিন মাসে কেবল পোশাক শিল্পেই সাত হাজার কোটি টাকা ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই আশঙ্কার কথা জানিয়ে, পোশাক প্রস্তুতকারক ছোট সংস্থাগুলির সর্বভারতীয় সংগঠন মোদী সরকারের অর্থমন্ত্রকে চিঠি দিয়েছে।

আয়কর আইনের ৪৩বি ধারার ‘এইচ’ উপধারায় রয়েছে, কোনও সংস্থা যদি ক্ষুদ্র ও ছোট শিল্পের পেমেন্ট নির্দিষ্ট সময়ে অর্থাৎ সর্বাধিক ৪৫ দিনের মধ্যে না মেটায়, সেক্ষেত্রে আয়কর আইনে ছাড় মিলবে না। সংশ্লিষ্ট সংস্থা নির্দিষ্ট সময়ের মধ্যে যে টাকা মেটাবে না, তা খরচ হিসেবে গণ্য হবে না। তা মুনাফার সঙ্গে যুক্ত হবে। ফলে সংস্থাটিকে বকেয়া অর্থের উপর কর মেটাতে হবে। বস্তুত, কর বাঁচাতে ক্ষুদ্র শিল্প (Small Scale Industries) থেকে জিনিস কেনা বন্ধ করে দেবে সংস্থাগুলি। আয়কর আইনের সংশোধনী সম্প্রতি ঘোষিত হয়েছে। চলতি অর্থবর্ষ থেকেই সংশোধনী চালু করার কথা। সে’কারণেই চলতি অর্থবর্ষের শেষলগ্নে বেকায়দায় পড়েছে অসংখ্য ছোট শিল্প সংস্থা।

শিল্পমহলের বক্তব্য, কোনও আলোচনা না করেই মোদী সরকার (Modi Govt) একতরফা সিদ্ধান্ত নিয়েছে। ক্ষুদ্র শিল্পে ৯০ থেকে ১২০ দিনের মধ্যে পেমেন্ট দেওয়ার রেওয়াজ। মোদী সরকারের কাছে তাদের আর্জি, অন্তত ৯০ দিন সময় দেওয়া হোক। নতুবা, ছোট শিল্প সংস্থাকে ভরসা করে কেউই পণ্যের বরাত দেবে না। কারণ, ৪৫ দিনের মধ্যে পেমেন্ট না মেটালে বড় অঙ্কের আয়কর মেটাতে হবে।

পোশাক শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের দাবি, নয়া আইনের আশঙ্কায় একের পর এক বরাত বাতিল হচ্ছে। খুচরো ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো, ছোট সংস্থাকে আর বরাত দিচ্ছে না। আগের বরাতগুলোও বাতিল হচ্ছে। অর্ডারগুলি পাচ্ছে বড় সংস্থা। বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছে ছোট সংস্থাগুলি। এরাজ্যের একাধিক পোশাক প্রস্তুতকারক সংস্থাও কেন্দ্রের কাছে চিঠি দিয়েছে। গোটা দেশে প্রতিবাদ হলেও মোদী সরকার মুখে কুলুপ এঁটেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Income tax, #textile industry, #Modi Government, #Garment Industry

আরো দেখুন