দেশ বিভাগে ফিরে যান

Khanauri Border: পুলিশের গুলিতে কৃষকের মৃত্যু? NHRC-র দ্রুত তদন্তের দাবি সাংসদের

February 22, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফের মোদী সরকারের বিরুদ্ধে পথে নেমেছেন কৃষকরা। আন্দোলন থামাতে কৃষকদের বিরুদ্ধে দমন-পীড়ন নীতি নিয়েছে মোদী সরকার। প্রতিবাদ সভা চলাকালীন হরিয়ানার খানাউরি সীমান্তে এক কৃষকের মৃত্যু হয়েছে। কৃষকদের সংগঠন অল ইন্ডিয়া কিষান সভার অভিযোগ পুলিশের সঙ্গে সংঘর্ষের জেরেই মৃত্যু হয়েছে ওই কৃষকের। যদিও হরিয়ানা পুলিশ বিষয়টি মানতে চায়নি। অন্যদিকে, দুদিনের জন্য দিল্লি যাত্রা স্থগিত রেখেছেন আন্দোলনকারী কৃষকরা। তবে অবস্থান বিক্ষোভ চলছেই। হরিয়ানা পুলিশের বিরুদ্ধে জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারস্থ হয়েছেন রাজ্যসভার তৃণমূল সাংসদ সাকেত গোখলে।

জানা যাচ্ছে, মৃত ওই কৃষকের নাম শুভকরণ সিং। পুলিশি সংঘর্ষের পর পাতিয়ালা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল ওই কৃষককে। সেখানকার চিকিৎসক বলেন, তাঁর শরীরে বুলেটের দাগ ছিল। বহুল প্রচলিত এক বেসরকারি সংবাদমাধ্যমের খবর অনুসারে জানা গিয়েছে, ঘটনাস্থল থেকে তিনজনকে হাসপাতালে আনা হয়েছিল। একজনের মৃত্যু হয়। অন্য দু’জনের অবস্থা স্থিতিশীল। মনে হয় বুলেটের ক্ষত ছিল। জানা যাচ্ছে, মৃতের দেহে বুলেটের ক্ষত ছিল।

যদিও হরিয়ানা পুলিশ মৃত্যুর খবর অস্বীকার করেছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান অবশ্য এই মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। একাধিক কৃষক সংগঠন হরিয়ানা সরকার ও কেন্দ্রীয় সরকারকে নিশানা করে তোপ দেগেছে। অল ইন্ডিয়া কিষান সভা তাদের বিবৃতিতে জানিয়েছে, শুভকরণ সিংয়ের মৃত্যুর জন্য হরিয়ানা পুলিশ দায়ী। আক্রমণ শানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রীও। তৃণমূলের রাজ্যসভার সাংসদ তথা আরটিআই কর্মী সাকেত গোখলে আজ জাতীয় মানবাধিকার কমিশনে খানাউরিতে একুশ বছর বয়সী কৃষকের মৃত্যুর তদন্তের দাবিতে তদন্তের দাবি করেছেন। খানাউরি সীমান্তে যুদ্ধকালীন তৎপরতায় ফ্যাক্ট ফাইন্ডিং টিম পাঠানোর আবেদনও জানিয়েছেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#khanauri, #killed, #khanauri border, #Farmers Protest, #Saket Gokhale, #NHRC, #farmers death

আরো দেখুন