দেশ বিভাগে ফিরে যান

এবার বড়দেরও নিতে হবে BCG টিকা?

February 22, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দিন দিন টিবি রোগীর সংখ্যা বাড়ছে, ফলে এবার থেকে বড়দেরও বিসিজি টিকা নিতে হবে। দিল্লি এইমস-এ বুধবার থেকে আরম্ভ হওয়া দেশের স্বাস্থ্য সাংবাদিক ও সম্পাদকদের সম্মেলনে টিকা নেওয়ার কথা জানিয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব টিউবারকুলোসিস অ্যান্ড রেসপিরেটরি ডিজিজের যক্ষ্মা এবং ফুসফুস সংক্রান্ত প্রধান অধ্যাপক রূপক সিংলা।

যক্ষ্মা প্রতিরোধের জন্য জন্মের পরই সদ্যোজাতকে বিসিজি টিকা দেওয়া হয়।হাসপাতাল থেকে ছুটির আগে, বা জন্মের প্রথম ১৫ দিনের মধ্যে শিশুকে এই টিকা দিতে হয়। এবার বিসিজি টিকা নিতে হবে বড়দেরও। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে,
সদ্যোজাতদের দেওয়া বিসিজি ভ্যাকসিনের কার্যক্ষমতা সারা জীবন থাকে না। ৭ থেকে ১০ বছরের পর থেকে প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। যেভাবে টিবি বাড়ছে, তাতে চিকিৎসকরা মনে করছেন, ১৮ বছরের অধিক বয়সীদের ফের টিকা দেওয়ার দরকার। শোনা যাচ্ছে, চলতি বছরেই টিকাকরণ শুরু হবে। সাফল্য এলে তবে, জাতীয় টিকাকরণ কর্মসূচিতে যুক্ত করা হবে।

টিবি সম্পূর্ণ নির্মূলের পরিকল্পনা নিলেও, বাস্তব চিত্র একেবারে আলাদা। বাংলা-সহ অন্যান্য রাজ্যের যক্ষ্মা রোগীরা একাধিক ওষুধ পাচ্ছেন না। মোদী সরকারের কাছে দরবার করেও সুরাহা হয়নি। জাতীয় যক্ষ্মা নির্মূলকরণ কর্মসূচির কর্তারা জানান, বছরে ২৮ লক্ষ মানুষের টিবি চিহ্নিত হচ্ছে। তবে আরও প্রায় ৩ লক্ষ রোগীর সন্ধান পাওয়া যাচ্ছে না। তাঁদের চিকিৎসা বা সরকারি উদ্যোগের আওতায় আনা যাচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#vaccine, #Bcg vaccine, #Bcg, #Elders

আরো দেখুন