রাজ্য বিভাগে ফিরে যান

AMRUT: রাজ্যের ১১টি পুরসভাকে পুরস্কৃত করছে মোদী সরকার

February 23, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বঙ্গ বিজেপি’র নেতা-নেত্রীরা যখন নিয়ম করে রাজ্য সরকারকে আক্রমণ করছেন। রাজ্যে কেন্দ্রের সহায়তাপ্রাপ্ত একাধিক প্রকল্পের রূপায়ণ নিয়ে প্রশ্ন তুলেছে। তখন, মোদী সরকারই পুরস্কৃত করতে চলেছে রাজ্যের ১১ পুরসভাকে। অম্রুত প্রকল্পের অধীন এই সমস্ত পুরসভাগুলিতে নিকাশি, পানীয় জল সরবরাহ সহ একাধিক ক্ষেত্রে দেশের মধ্যে সব থেকে ভালো কাজ করার জন্যই পুরস্কৃত করতে চলেছে কেন্দ্র। আগামী ৫ মার্চ দিল্লিতে এই পুরসভাগুলির হাতে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

রাজ্যের কোন কোন পুরসভা পুরস্কার পাচ্ছে? নবান্ন সূত্রের খবর, উত্তরপাড়া, হাওড়া, নবদ্বীপ, বারাসত, উলুবেড়িয়া, শিলিগুড়ি, চাঁপদানি, ভাটপাড়া, কল্যাণী, উত্তর বারাকপুর এবং দক্ষিণ দমদম পুরসভা। এই পুরস্কার সংক্রান্ত দিল্লির চিঠি বুধবারই এসে পৌঁছেছে পুর ও নগরোন্নয়ন দপ্তরে।

দেশের সমস্ত পুরসভা এবং শহরে নিকাশি ব্যবস্থা থেকে শুরু করে অন্যান্য নাগরিক পরিষেবাকে ঘিরে একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল কেন্দ্র। তিনমাস ধরে চলে সেই প্রতিযোগিতা। প্রথমে পুরসভাগুলির কাজ সংক্রান্ত তথ্য অনলাইনের মাধ্যমে জমা দিতে হয়েছে পুরসভার অম্রুত শাখার আধিকারিকদের। সেই তথ্য যাচাই করে বাছাই করা পুরসভা এলাকার পরিদর্শনে এসেছিলেন কেন্দ্রের প্রতিনিধিরা। সরাসরি সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেন তাঁরা। খতিয়ে দেখেন নাগরিক পরিষেবা সংক্রান্ত নানান খুঁটিনাটি। তার পরেই রাজ্যের ১১টি পুরসভাকে পুরস্কৃত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#uttarpara, #siliguri, #Municipal corporation, #kalyani, #modi govt, #AMRUT, #south dumdum, #howrah

আরো দেখুন