দেশ বিভাগে ফিরে যান

প্রশ্নপত্র ফাঁসের কারণেই কী ISC-র রসায়ন পরীক্ষা স্থগিত করতে হল? উঠছে প্রশ্ন

February 27, 2024 | < 1 min read

আইএসসি রসায়ন পরীক্ষা স্থগিত (গেটি ইমেজেস/আইস্টকফোটো/ প্রতিনিধিত্বমূলক চিত্র)

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সোমবার (২৬ ফেব্রুয়ারি) নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে আইএসসি-র রসায়নের প্রথম পত্রের পরীক্ষা স্থগিত করেছে। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুর ২টো থেকে এই পরীক্ষা হবে। বিজ্ঞপ্তিতে ‘অনিবার্য কারণ’ উল্লেখ করা থাকলেও অনেকেই বলছেন, আসলে প্রশ্নপত্র ফাঁসের কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে সিআইএসসিই। বিগত কয়েক বছরে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন সোশ্যাল মিডিয়ায় প্রশ্নপত্র বেরিয়ে যাওয়ার ঘটনা নিয়ে বিতর্ক হয়েছে। তবে, আগেভাগে প্রশ্নফাঁসের বিষয় সামনে আসেনি বা তার জেরে পরীক্ষা বাতিল হয়নি।

পরীক্ষা বাতিলের কারণে হাজার হাজার শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগ পোহাতে হয়েছে। পরীক্ষা কেন্দ্রে পৌঁছোনোর পর পরীক্ষা পিছিয়ে যাওয়ার বিষয়টি জানতে পারেন অনেক শিক্ষার্থী। তাঁদের অনেকেই দাবি করেছেন, কেন পরীক্ষা বাতিল করা হল, তার ব্যাখ্যা কাউন্সিলের দেওয়া উচিত।

যদিও, ঘটনাটি নিয়ে রাজ্যের শিক্ষক মহল দ্বিমত। একাংশের বক্তব্য, রাজ্যের কোনও পরীক্ষার ক্ষেত্রে প্রশ্নপত্র ভাইরাল হলে শিক্ষকসমাজ সমালোচনায় মুখর হন। তবে, একটি আধুনিক এবং সর্বভারতীয় সংস্থার এই পদক্ষেপের পরেও তা কেউ সরব হচ্ছেন না!

TwitterFacebookWhatsAppEmailShare

#Isc, #question paper, #Chemistry exam

আরো দেখুন