রাজ্য বিভাগে ফিরে যান

Lok Sabha Election 2024: রাজ্যে কাদের প্রার্থী করা হচ্ছে? চাপা উত্তেজনা বঙ্গ বিজেপিতে

March 2, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনে এবার ৪০০ পার করার টার্গেট বেঁধে দিয়েছেন নরেন্দ্র মোদী। আর সেই টার্গেট পূরণে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। বৃহস্পতিবার মধ্যরাত ৩টে পর্যন্ত অমিত শাহ এবং জে পি নাড্ডার সঙ্গে প্রার্থীতালিকা নিয়ে বৈঠক সারেন নমো। প্রাথমিকভাবে ১৬ রাজ্যের ১০০ প্রার্থীর নাম ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে শুক্রবার। যা নিয়ে বঙ্গ বিজেপিতে উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার তালিকায় আদৌ কি থাকবে বাংলার কিছু আসন?

এমনিতেই প্রার্থী বাছাই নিয়ে বঙ্গ বিজেপিতে চরম ডামাডোলের সৃষ্টি হয়েছে বলেই অন্দরের খবর। তা মেটাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে দায়িত্বপ্রাপ্ত নেতৃত্বকে। এই পরিস্থিতিতে বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকা তাই দলের বঙ্গ ব্রিগেডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

বিজেপি সূত্রে খবর, ২২টি রাজ্যের প্রায় ১৫০টি আসনের প্রার্থী তালিকা প্রথম দফায় ঘোষণা করা হবে। বারাণসী থেকে নরেন্দ্র মোদী, গান্ধীনগর থেকে অমিত শাহ, লখনউ থেকে রাজনাথ সিং প্রার্থী হতে পারেন। কিন্তু এই ১৫০টি আসনের মধ্যে বাংলার নাম আদৌ থাকবে কি? তানিয়েই প্রশ্ন উঠছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফলাফলের ভিত্তিতে এবার বিজেপি সারা দেশের মোট ১৬০টি আসনকে ‘দুর্বল’ হিসেবে চিহ্নিত করেছে।


সম্ভাব্য যে ১৫০টি আসনের প্রার্থী তালিকা প্রথম দফায় ঘোষণা হবে বলে খবর, তার অধিকাংশই ওই ‘দুর্বল’ভুক্ত। বাংলায় এমন আসন রয়েছে ২৪টি। বিজেপির অন্দরের খবর, ‘সিটিং’ এমপির আসনগুলি বাদ দিলে বাংলার বাকি লোকসভা কেন্দ্রগুলিতে ‘যোগ্য’ প্রার্থী খুঁজে বের করাই অন্যতম প্রধান সমস্যা। কিছু ক্ষেত্রে তারকা-প্রার্থী দাঁড় করিয়ে চমক দেখানোর চেষ্টা হচ্ছে বলেও জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Loksabha Elections, #bjp, #BJP Bengal, #west bengal BJP, #politics, #candidates, #Loksabha Election 2024

আরো দেখুন