দেশ বিভাগে ফিরে যান

দেশজুড়ে বিজ্ঞপ্তি জারি করার পরেই কার্যকর করা হলো এই CAA

March 11, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিন পনেরো আগেই ঘোষণা করেছিলেন, নির্বাচনের আগে সিএএ কার্যকর হবে দেশে। আগামী এক সপ্তাহের মধ্যে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশিত হয়ে যেতে পারে। বিষয়টি আসন্ন লোকসভা নির্বাচনের অন্যতম ইসু হয়ে উঠবে, তা নিয়ে কোন সন্দেহ নেই।

সারা দেশে প্রবল বিরোধিতার কারণে আইন তৈরি করেও চার বছর ফেলে রেখেছে মোদী সরকার। বিজেপি সরকারের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) দেশে নাগরিকত্বের সংজ্ঞা ঠিক করেছে ধর্মের ভিত্তিতে। সংবিধানে ধর্মনিরপেক্ষতার নীতি স্পষ্ট। সেই নীতিকে অগ্রাহ্য করে তৈরি হয়েছে আইন। সে আইনে বলা হয়েছে ধর্মীয় নিপীড়নের কারণে প্রতিবেশী পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে ভারতে আশ্রয় নিয়ে রয়েছেন এমন হিন্দু, বৌদ্ধ, শিখ্, জৈন, খ্রীস্টান, পার্সী ধর্মাবলম্বীদের নাগরিকত্ব দেওয়া হবে। আইনে মুসলিমদের উল্লেখ নেই।

এর আগে ধর্মীয় মেরুকরণের কৌশল নিয়ে অসমে জাতীয় নাগরিকপঞ্জী প্রয়োগ করেছিল রাজ্যের বিজেপি সরকার। প্রায় ১৯ লক্ষ মানুষকে পাঠানো হয়েছে ‘ডিটেনশন ক্যাম্পে’। তার মধ্যে হিন্দুরাও রয়েছেন বড় সংখ্যায়। আবার দেশের সুরক্ষার জন্য সারা জীবন কাজ করে আসা অবসরপ্রাপ্ত সেনা কর্মীকেও পাঠানো হয়েছে। চলতি মাসেও অসমে সিএএ এবং এনআরসি’র প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ হয়েছে। পশ্চিমবঙ্গে মতুয়া অংশের মানুষের ভোট পেতে সিএএ’র প্রচার চালাচ্ছে বিজেপি। দেশব্যাপী আন্দোলনের মুখে কেন্দ্রীয় সরকার সাময়িক পিছু হঠেছিল বলে রাজনৈতিক মহলের একাংশ মনে করে। যদিও সরকারিভাবে বলা হচ্ছিল, আইন কার্যকর করতে বিধি প্রণয়নে সময় দরকার। এতদিনে নির্বাচনের আগে সেই কাজ সম্পন্ন হয়েছে। আসলে মেরুকরণের রাজনীতিকে নির্বাচনে হাতিয়ার করতে চাইছে বিজেপি, বলে মনে করছে বিরোধী রাজনৈতিক দলগুলি।

এই ব্যাপারে বিরোধী শিবিরের জোরালো কন্ঠ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিমি বারে বারেই বলেছেন বাংলায় এই আইন কার্যকর হবে না। তারঁ মতে মতুয়াসহ সকলেই এদেশের নাগরিক। নতুন করে নাগরিকত্ব প্রমাণ বা গ্রহণের প্রশ্ন ওঠেনা।

সোমবার সন্ধ্যায় এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই সম্ভাবনার মধ্যে তড়িঘড়ি সাংবাদিক বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হুঁশিয়ারি দিলেন বাংলায় সিএএ চালু করতে দেবেন না। তাঁর কথায়, ‘‘সাহস থাকলে আগে করতেন। লোকসভা ভোটের আগে করতে হল কেন?’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Protest, #PM Modi, #politics, #CAA

আরো দেখুন