কলকাতা বিভাগে ফিরে যান

মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হচ্ছে বহু প্রতীক্ষিত রিজিওনাল ক্যান্সার সেন্টার, উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

March 12, 2024 | < 1 min read

মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হচ্ছে বহু প্রতীক্ষিত রিজিওনাল ক্যান্সার সেন্টার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সরকারি স্তরে ক্যানসার চিকিৎসার পরিধি আরও বিস্তৃত হল পশ্চিমবঙ্গে। ‘ক্যানসার সেন্টার’ (Regional Cancer Centre) তুলেছে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে (Medical College Hospital)। কেমোথেরাপি থেকে অঙ্কো-সার্জারি, সব ব্যবস্থা থাকছে এক ছাদের তলায়। আজ মঙ্গলবার কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হচ্ছে বহু প্রতীক্ষিত রিজিওনাল ক্যান্সার সেন্টার (আরসিসি)। দুপুর ১২টা নাগাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) হাবড়া থেকে ভার্চুয়ালি উদ্বোধন করবেন চিকিৎসাকেন্দ্রের।

মেডিক্যালের আকাডেমিক বাড়ি ও অধ্যক্ষ অফিসের মাঝামাঝি জায়গায় তৈরি হয়েছে এই সাততলা ক্যান্সার ভবন। ১০৯ বেডের এই ক্যান্সার হাসপাতাল চালু করে দেওয়া হচ্ছে আজ থেকেই।

মেডিক্যাল সূত্রের খবর, নতুন ‘জি প্লাস সিক্স’ ভবনে মাটির নীচে বা বেসমেন্টে দু’টি তলা থাকছে। একটি তলায় বসবে সিটি সিম্যুলেটর, ব্র্যাকিথেরাপি ও লিনিয়র অ্যাক্সিলারেটরের (লাইন্যাক) মতো অত্যাধুনিক যন্ত্র। অন্যতলায় ক্যান্সার রোগীদের চিকিৎসার পরিকল্পনা করা হবে। গ্রাউন্ড ফ্লোরে থাকবে নিউক্লিয়ার মেডিসিন বিভাগ। দু’তলায় থাকবে অঙ্কোপ্যাথোলজি বিভাগ। তিনতলায় রেডিওথেরাপি ওয়ার্ড। ৩৪ বেডের এই ওয়ার্ডে এইচডিইউ-এর ব্যবস্থাও থাকছে। চারতলায় থাকছে মেডিক্যাল অঙ্কোলজি ওয়ার্ড। ৩৯ শয্যার ওয়ার্ডে এইচডিইউ ছাড়াও তিনটি কেবিন থাকছে। পাঁচতলায় সার্জিক্যাল ও মেডিক্যাল অঙ্কোলজি ওয়ার্ডে থাকছে ৩০টি বেড। তার মধ্যে ২টি এইচডিইউ থাকছে। ছয়তলায় থাকছে ক্যান্সার রোগীদের অস্ত্রোপচারের জন্য সার্জিক্যাল অঙ্কোলজি ওটি এবং প্রি ও পোস্ট অপারেটিভ ওয়ার্ড। এখানে রয়েছে ২টি ওটি এবং চারটি বেড। সাততলায় থাকছে দু’টি বিভাগ। নিউক্লিয়ার মেডিসিন ও মেডিক্যাল অঙ্কোলজি। ব্র্যাকিথেরাপি ওটি এবং অঙ্কোপ্যাথোলজি ল্যাবরেটরিও থাকছে এই তলায়। সবমিলিয়ে প্রাইভেটের সঙ্গে সেয়ানে সেয়ানে টেক্কা দেওয়ার মতো উপযোগী আধুনিক ক্যান্সার হাসপাতাল হিসেবে গড়ে তোলা হচ্ছে এটিকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Calcutta Medical College Hospital, #Regional Cancer Centre, #Mamata Banerjee

আরো দেখুন