দেশ বিভাগে ফিরে যান

গত এক মাসে ডিজিটাল মাধ্যমে বিজ্ঞাপন দিতে ৩০ কোটি টাকারও বেশি খরচ করেছে BJP

March 14, 2024 | 2 min read

মোদী ও সোশ্যাল মিডিয়ার খরচ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি-সহ বিজ্ঞাপন। গুগল এবং ইউটিউবের মতো অনলাইন মাধ্যমগুলি এখন এই ধরনের বিজ্ঞাপনে ভরে উঠেছে। আপনি যদি ভারতে থাকেন, বিশেষ করে উত্তর ভারতে বসে প্রায়শই ইন্টারনেট ব্যবহার করেন, তাহলে গত এক মাসে বা তার বেশি সময়ে বিজেপি’র দেওয়া এরকম অনেক বিজ্ঞাপনের মধ্যে অন্তত একটি আপনার চোখে পড়েছে।

গুগলের বিজ্ঞাপন ট্রান্সপারেন্সি সেন্টারের ডেটা থেকে জানা গেছে, বিজেপি তার ২০২৪-এর লোকসভা নির্বাচনের প্রচারের জন্য ১ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত ডিজিটাল মাধ্যমে বিজ্ঞাপন দিতে ৩০ কোটি টাকারও বেশি খরচ করেছে।

অ্যাপ-মধ্যস্থ বিজ্ঞাপন এবং ওয়েবসাইটে ডিসপ্লে বিজ্ঞাপন থেকে শুরু করে গুগল সার্চ অ্যাপ এবং ইউটিউবের-এর মতো প্ল্যাটফর্মে দেশের প্রযুক্তি-সচেতন ভোটারদের কাছে পৌঁছানোর জন্য বিজেপি কোটি কোটি টাকা খরচ করছে।

এই বিজ্ঞাপনগুলির মধ্যমে প্রধানত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের প্রচার করা হচ্ছে, যা একাধিক আঞ্চলিক ভাষায় অনুবাদ করা হয়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি যা খরচ করেছিল তার থেকে এবার ৩৮ গুণ বেশি খরচ করছে। সেই সময় তারা প্রায় ৭৯ লক্ষ টাকা খরচ করেছিল।

বিজেপি ২০১৯ সালের ১ ফেব্রুয়ারী থেকে ৫ মার্চের মধ্যে ২১৫টি বিজ্ঞাপন চালায়, ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ১২,৬৩৪টি বিজ্ঞাপন চালিয়েছে। স্পষ্টতই, বিজেপি এখন নেটনাগরিকদের বিশেষভাবে টার্গেট করছে। তাদের বিজ্ঞাপনের অর্থের প্রায় ৭৫ শতাংশ ভিডিওতে ব্যয় করা হচ্ছে। ছোট ছোট ভিডিও ফরমেটে তারা বিজ্ঞাপনগুলি তৈরি করেছে।

গুগল থেকে প্রাপ্ত ডেটা থেকে উল্লেখযোগ্য একটি বিষয় লক্ষ্য করা যাচ্ছে। দেখা যাচ্ছে বিজেপি তাদের বিজ্ঞাপনের ৩০ কোটি টাকার একটি বড় অংশ উত্তরের রাজ্যগুলির জন্য খরচ করছে। যেখানে তারা বিগত বিধানসভা নির্বাচনগুলিতে ভাল ফল করেছে। সবচেয়ে বেশি খরচ করা হয়েছে উত্তরপ্রদেশের জন্য।


তবে এ সবের মধ্যেও কঠোর অবস্থান নিয়েছে গুগল। বিজ্ঞাপনের স্বচ্ছতা বাজায় রাখতে রাজনৈতিক বিষয়বস্তু নিয়ে নীতি লঙ্ঘনের কারণে বিজেপির ৫০ শতাংশের বেশি ভিডিও সরানো হয়েছে। ভিডিওগুলি অপসারণের প্রকৃত কারণ জানা যায়নি। কারণ, গুগল কারণ হিসেবে ‘নীতি লঙ্ঘন’ বলে উল্লেখ করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Social Media, #bjp, #Advertisement, #modi govt, #Expenditure

আরো দেখুন