কলকাতা বিভাগে ফিরে যান

মিলছে না PF-র টাকা? অভিযোগ খোদ EPFO-র অছি পরিষদের

March 26, 2024 | 2 min read

মিলছে না PF-র টাকা? অভিযোগ খোদ EPFO-র অছি পরিষদের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অবসরের পর শেষ সম্বল হয়ে ওঠে পিএফের টাকা। কোনও না কোনও স্বপ্নপূরণের উদ্দেশ্যেই পিএফে টাকা জমান মানুষজন। কিন্তু সেই টাকাই মিলছে না সময় মতো। অভিযোগ খোদ কেন্দ্রের অছি পরিষদের। বেসরকারি সংস্থার কর্মচারীদের জমানো পিএফের টাকার দেখভাল করে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। তাদের দাবি, উন্নত প্রযুক্তির দৌলতে এখন গ্রাহকরা সহজেই নিজেদের জমানো টাকা তুলতে পারছেন। দরজায় দরজায় ঘুরতে হচ্ছে না। অনলাইনে আবেদন করলেই পিএফের টাকা মিলছে। বাস্তবে ছবিটা একেবারেই উল্টো।

যাঁরা পিএফে (PF) জমানো টাকা তুলে নিতে চাইছেন, তাঁরা বিপাকে পড়ছেন। পিএফ (PF) দপ্তর প্রত্যেক তিনজনের মধ্যে একজনের টাকা তোলার আর্জি খারিজ করে দিচ্ছে। পিএফের কেন্দ্রীয় অছি পরিষদের সদস্যই আবেদন করেছেন। ২০১৭-১৮ অর্থবর্ষে মোট যতজন পিএফ গ্রাহক এককালীন টাকা তোলার আবেদন করেছিলেন, তাদের মধ্যে ১৩ শতাংশের আবেদন খারিজ হয়েছিল। পরবর্তী অর্থ বছরে ১৮ শতাংশের আবেদন খারিজের হয়েছিল। পরের দুই অর্থবর্ষে হার বৃদ্ধি পেয়ে যথাক্রমে ২৪ ও ৩১ শতাংশে পৌঁছয়। ২০২১-২২ অর্থবর্ষে ৩৫ শতাংশে পৌঁছয়। ২০২২-২৩ অর্থ বছরে ৭৩ লক্ষ ৮৭ হাজার জন তাঁদের জমানো টাকা তুলে নেওয়ার জন্য আবেদন করেছিলেন। ৩৩.৮ শতাংশের আবেদন খারিজ করে দপ্তর।

কেন টাকা মিলছে না? কেওয়াইসি ও পাসবই সংক্রান্ত সমস্যা, ব্যাঙ্কের সঙ্গে যথাযথভাবে অ্যাকাউন্টের সংযোগ না থাকা, ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর সংক্রান্ত সমস্যা বা অনলাইনে সঠিক পদ্ধতি না মেনে আবেদন হওয়ার কারণগুলি উঠে আছেন আসছে। পিএফের কেন্দ্রীয় অছি পরিষদের সদস্যরাও এ সমস্যার কথা মানছেন। দ্রুত সমাধান চেয়ে সেন্ট্রাল প্রভিডেন্ট ফান্ড কমিশনার নীলম শামি রাওকে চিঠি লিখেছে অছি পরিষদ। অছি পরিষদের আরও দাবি, যাঁরা ইপিএস ৯৫ স্কিমের আওতায় পেনশন পান, তাঁদেরও নানা সমস্যা হচ্ছে। বর্ধিত হারে পেনশনের জন্য আবেদন করে, অনেকেই তা পাচ্ছেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#PF funds, #India, #EPFO

আরো দেখুন