দেশ বিভাগে ফিরে যান

দেশের বেকারদের ৮০ শতাংশের বেশি যুব সম্প্রদায়ের, দাবি ILO-র

March 28, 2024 | < 1 min read

দেশের বেকারদের ৮০ শতাংশের বেশি যুব সম্প্রদায়ের, দাবি ILO-র

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দেশে বেকারদের প্রায় ৮০ শতাংশের বেশিই যুবক, সম্প্রতি এ তথ্য উঠে এসেছে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের রিপোর্টে। ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) ও ইনস্টিটিউট অফ হিউম্যান ডেভেলপমেন্টের (আইআইএইচডি) যৌথভাবে ‘দ্য ইন্ডিয়ান এমপ্লয়মেন্ট রিপোর্ট ২০২৪’ শীর্ষক এক রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে মোট বেকারের ৬৫.৭ শতাংশের দশম শ্রেণি বা তার বেশি শিক্ষাগত যোগ্যতা রয়েছে। ২০২০ সালে যা ছিল মোট বেকার সংখ্যার ৩৫.২ শতাংশ। মোদী সরকারের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরণ রিপোর্ট প্রকাশ করেন। রিপোর্ট প্রকাশ্যে আসতেই মোদী সরকারের সমালোচনায় সরব হয়েছে বিরোধী দলগুলি।
ফলে ভোটের মুখে অস্বস্তি বাড়ছে বিজেপির।

রিপোর্ট অনুযায়ী, দেশের বেকারদের মধ্যে ৭৬.৭ জন শিক্ষিত যুবক এবং ৬২.২ শতাংশ শিক্ষিত যুবতী।
আইএলও এবং আইআইএইচডির যৌথ রিপোর্ট অনুযায়ী, স্নাতক বেকারদের সংখ্যা সব থেকে বেশি। মহিলা স্নাতকরা বেশি প্রভাবিত হয়েছেন। ২০২২ সালে বেকার মহিলার সংখ্যা পুরুষদের তুলনায় প্রায় পাঁচগুণ ছিল। পুরুষদের ক্ষেত্রে এই হার ৯.৮ শতাংশ, মহিলাদের ক্ষেত্রে এই হার ৪৮.৪ শতাংশ।
২০-২৪ বছর এবং ২৫-২৯ বছর বয়সী পুরুষ ও মহিলাদের মধ্যে বেকারত্বের হার সব থেকে বেশি।
নিজস্ব ব্যবসা, কাজ এবং অনিয়মিত কাজ করে ভারতের যুব সমাজের একটা বড় অংশ দিনযাপন করছে।

জীবনধারণের ক্ষেত্রে সুরক্ষাহীনতার প্রভাব রয়েছে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, পণ্যের খুচরো ও পাইকারি মূল্যবৃদ্ধি ঘটলেও, সেই অনুপাতে ভারতীয় কর্মীদের বেতন বাড়েনি। অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের হাল আরও খারাপ। দেশে দীর্ঘমেয়াদি চুক্তি বা নিয়মিত কাজের বদলে চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ বেড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #Youths, #ilo, #unemployed youth, #India

আরো দেখুন