দেশ বিভাগে ফিরে যান

অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারি নিয়ে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসংঘের

March 29, 2024 | < 1 min read

অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারি নিয়ে উদ্বেগ প্রকাশ রাষ্ট্রসংঘের

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারে উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, জাতিসংঘ আশা করছে যে ভারতের কেন্দ্রীয় সরকার কেজরিওয়ালের রাজনৈতিক ও নাগরিক অধিকার রক্ষায় সচেতন থাকবে এবং কেজরিওয়ালের বিচারপ্রক্রিয়া ‘সুষ্টু ও রাজনৈতিক প্রভাবমুক্ত’ হবে।

দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেপ্তারি নিয়ে আগেই মুখ খুলেছে জার্মানি এবং আমেরিকা। জার্মানির বক্তব্য ছিল, “যে কোনও অভিযুক্তের মতোই কেজরিওয়ালও ন্যায্য ও পক্ষপাতহীন বিচারের অধিকারী। কোনও বিধিনিষেধ ছাড়াই তিনি যেন সব ধরনের আইনি রাস্তায় যেতে পারেন। সেটাই আমাদের প্রত্যশা।” একই সুরে ভারতের অভ্যন্তরীণ ইস্যুতে উদ্বেগ প্রকাশ করে আমেরিকাও। মার্কিন বিদেশমন্ত্রক আবার বলে দেয়, কেজরির গ্রেপ্তারির বিষয়টি তাদের নজরাধীন রয়েছে। আপ সুপ্রিমোর বিচার যেন ন্যায়সঙ্গত, স্বচ্ছ ও সময়োপযোগী হয়।

বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের কেন্দ্রীয় দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রসংঘের মহাসচিবের এই অবস্থান তুলে ধরেছেন তার অন্যতম মুখপাত্র স্টেফানে ডুজারিক। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ডুজারিক বলেন, ‘ভারত বিশ্বের অন্যতম বৃহৎ গণতান্ত্রিক দশে। জাতিসংঘের মহাসচিব এবং আমরা খুব আশা করছি যে অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো ভারতও প্রত্যেক নাগরিকের রাজনৈতিক ও সিভিল অধিকারের সুরক্ষা নিশ্চিত করবে এবং আগামী লোকসভা নির্বাচন এমন পরিবেশে হবে, যেখানে সবাই অংশগ্রহণ করতে পারবেন।’

উল্লেখ্য, আবগারি দুর্নীতির অভিযোগে গত ২২ মার্চ দিল্লির মুখ্যমন্ত্রী এবং আম আদমি পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার করেছে ভারতের অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)।

TwitterFacebookWhatsAppEmailShare

#delhi, #bjp, #arvind kejriwal, #United Nations, #arrest

আরো দেখুন