দেশ বিভাগে ফিরে যান

‘দ্য কেরালা স্টোরি’র পাল্টা মণিপুরের হিংসা নিয়ে তৈরি তথ্যচিত্র ‘ক্রাই অব দ্য অপ্রেসড’

April 11, 2024 | < 1 min read

‘ক্রাই অব দ্য অপ্রেসড’

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভোটের মুখে ‘দ্য কেরালা স্টোরি’র প্রদর্শন নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। বিজেপি (BJP) এবং আরএসএসকে কড়া ভাষায় আক্রমণ করে তিনি বলেছেন, ‘রাজ্যের বিরুদ্ধে ষড়যন্ত্র করতেই এই মিথ্যাচার করা হচ্ছে’।

দেশের মধ্যে কেরলেই খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ থাকেন সবচেয়ে বেশি। সেখানে মোট ভোটারের মধ্যে ১৮ শতাংশই এই সম্প্রদায়ের। সেই ভোট পেতে কেরলে হাতিয়ার হয়ে উঠেছে সিনেমা। লড়াই শুরু হয়েছে গির্জা বনাম গির্জার। ‘দ্য কেরালা স্টোরি’-র (The Kerala Story) প্রদর্শন নিয়ে রাজ্যে হইচইয়ের মধ্যেই আসরে মণিপুরে বছরব্যাপী হিংসা (Manipur Violence) নিয়ে তৈরি তথ্যচিত্র ‘ক্রাই অব দ্য অপ্রেসড’।

সম্প্রতি ইদুক্কি জেলায় সাইরো মালাবার ক্যাথলিক চার্চের অধীনে একটি ডায়সেসে এই সিনেমা দেখানো হয়। আরও দু’টি ডায়সেস এই সিনেমা দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাল্টা চলছে মণিপুর নিয়ে তথ্যচিত্রর প্রদর্শন। মালয়ালম দৈনিক ‘কেরল কৌমুদি’-র দেওয়া তথ্য অনুযায়ী, বুধবার একশোটিরও বেশি বাইবেল স্কুলের পইড়ুয়াদের ‘ক্রাই অব দ্য অপ্রেসড’ তথ্যচিত্রটি দেখানো হয়েছে। এরফলে খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে বিভাজন একপ্রকার স্পষ্ট হয়ে উঠেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur violence, #Manipur Cry of the Oppressed, #St. Joseph Church, #Bible school students, #'The Kerala Story

আরো দেখুন