দেশ বিভাগে ফিরে যান

দক্ষিণে ফুটবে না পদ্ম? মোদীর দাক্ষিণাত্য সফরের মাঝেই বেসুরো গড়করি?

April 11, 2024 | < 1 min read

মোদীর দাক্ষিণাত্য সফরের মাঝেই বেসুরো গড়করি?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দক্ষিণ ভারতে পদ্ম ফোটার কোনও সম্ভাবনা নেই, সাফ এমনটাই মত বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করির। বেসুরো শোনোলো প্রবীণ বিজেপি নেতাকে, তিনি কার্যত মেনেই নিলেন দাক্ষিণাত্য এবারও দলের পক্ষে কঠিন হবে।

দু’দিন ধরে তামিলনাড়ুতে নির্বাচনী সভা-সমাবেশ-রোড শো করছেন খোদ মোদী, ঠিক এমন সময় দক্ষিণ ভারত নিয়ে গড়করির দাবি ঘিরে অস্বস্তিতে গেরুয়া শিবির। এক সাক্ষাৎকারে জানতে চাওয়া, দক্ষিণ ভারতে ফলাফল কেমন হবে? প্রশ্নের জবাবে গড়করি বলেছেন, দক্ষিণ ভারত এবারও বেশ কঠিন দলের জন্য। বিজেপির দাবি, তামিলনাড়ু এবার মোদী ম্যাজিকের ফলে পদ্ম ফুটবে, সেই রাজ্য প্রসঙ্গে গড়করির বিশ্লেষণ, ওখানে বিজেপির প্রভাব, শক্তি ও সংগঠন নগণ্য। কেরল, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ সম্পর্কে বিজেপির শক্তি বা প্রভাব নিয়ে বেশি কিছু বলতে চাননি তিনি। শুধু বলেছেন, অন্ধ্রপ্রদেশে তেলুগু দেশম পার্টির সঙ্গে বিজেপির জোট হয়েছে।

২০১৯ সালে বিজেপি তেলেঙ্গানায় পেয়েছিল চারটি আসন। অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরলে শূন্য। দক্ষিণ ভারতে ভাল ফল না হলে, এনডিএর ৪০০ পার কি সম্ভব? উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত, বিহার, মধ্যপ্রদেশ, কর্ণাটক, গুজরাত, মহারাষ্ট্রে বিজেপি ২০১৯ সালে শিখরে পৌঁছেছিল। বিজেপি এককভাবে পেয়েছিল ৩০৩। এবার রাজ্যগুলিতে আসন কমবে বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের। সেক্ষেত্রে দক্ষিণ ভারতে আসন বাড়াতেই হবে। কিন্তু তামিলনাড়ু, কেরল, তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশ অর্থাৎ দাক্ষিণাত্য যদি ভোট না দেয়, সেক্ষেত্রে কীভাবে ৪০০ পেরোবে পদ্ম পার্টি?

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #politics, #Nitin Gadkari, #Loksabha Election 2024, #South India

আরো দেখুন