দেশ বিভাগে ফিরে যান

চব্বিশে মোদীর Comeback ঘিরে অনিশ্চয়তা? বিস্ফোরক তথ্য CSDS-র সমীক্ষায়

April 14, 2024 | < 1 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দু’দিন আগেই মূল্যবৃদ্ধি-বেকারত্ব প্রসঙ্গে দেশবাসীর মনোভাব প্রকাশ্যে এনেছিল ফাটাল সেন্টার ফর দ্য স্টাডিজ অব ডেভেলপিং সোসাইটিজ, চিন্তা বেড়েছিল বিজেপির। এবার একই সমীক্ষক সংস্থা বিস্ফোরক তথ্য সামনে আনল মোদীর প্রত্যাবর্তন ঘিরে। জনমত যাচাই করে তারা সংশয় প্রকাশ করছে মোদীর ক্ষমতায় ফেরা নিয়ে, যা ঘিরে কার্যত দিশেহারা বিজেপি।

সমীক্ষায় বলা হয়েছে, মোদী সরকারকে তৃতীয়বার ক্ষমতায় বসানো নিয়ে সিংহভাগ দেশবাসী এখনও সংশয়ে। ৪৪ শতাংশ মানুষের বক্তব্য, মোদী ফিরবেন। ৩৯ শতাংশ মানুষ মোদীর ফেরা নিয়ে নিশ্চিত নন। রাজনৈতিক মহলের মত, মূল্যবৃদ্ধি-বেকারত্ব নিয়ে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করা হয়েছে দ্বিতীয় সমীক্ষায়। কিন্তু আদতে উল্টো ফল হয়েছে, মোদীর জনপ্রিয়তায় ভাটা পড়েছে। ২০১৯ সালে মোদীর ফেরার প্রশ্ন নিশ্চিত ছিল দেশের ৪৭ শতাংশ জনতা। ২০২৪ সালে সেই সংখ্যা ৪৪ শতাংশ। ৩ শতাংশ মানুষ মোদী সরকারের থেকে মুখ ফিরিয়েছেন। ২০১৯ সালের সমীক্ষায় নেতিবাচক উত্তর দিয়েছিলেন ৩৪ শতাংশ। এবার তা ৫ শতাংশ বেড়েছে অর্থাৎ, দেশের ৩৯ শতাংশ মানুষ মনে করছেন এবার আর মোদী ফিরবেন না। আরও একটি তাৎপর্যপূর্ণ দিক হল, মোদীর পক্ষে আর বিপক্ষের ফারাক কমছে। ২০১৯ সালে পার্থক্য ছিল ১৩ শতাংশ, ২০২৪ সালে তা কমে হয়েছে মাত্র ৫ শতাংশ। অর্থাৎ অনিশ্চয়তার মেঘ ঘনাচ্ছে।

ভোটারদের একাংশ মুখে কুলুপ এঁটেছেন। ১৭ শতাংশ উত্তরদাতা বলেছেন, এ বিষয়ে তাঁরা কোনও মতামত দেবেন না। ভোট সমীক্ষার পরিভাষায় এঁদের বলা হয় সাইলেন্ট ভোটার অথবা ফেন্স সিটার। এদের ভোটই জয়-পরাজয়ের নির্ণায়ক হয়। ৫ শতাংশের ফারাক সামান্য এদিক-ওদিক হলে আসন প্রাপ্তির ক্ষেত্রে বড়সড় ফারাক হয়ে যেতে পারে। তৃতীয়বারের জন্যে দেশের গদিতে বসার স্বপ্নের পথে কাঁটা হতে পারে!

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #politics, #loksabha elections 2024, #csds, #Csds report

আরো দেখুন