রাজ্য বিভাগে ফিরে যান

সুপ্রিম ধাক্কা! রাজ্যের তালিকা মেনেই উপাচার্য নিয়োগের নির্দেশ রাজ্যপালকে

April 17, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্য ও রাজ্যপাল বারবার সংঘাতে জড়িয়েছে, জল গড়িয়ে আদালতের দরজা অবধি। এবার সুপ্রিম কোর্টে জোর ধাক্কা খেলেন রাজ্যপাল। মঙ্গলবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, এক সপ্তাহের মধ্যে রাজ্যের ছ’টি বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগ করতে হবে। পশ্চিমবঙ্গ সরকারের তালিকা মেনেই নিয়োগ করতে হবে। বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চ এমনই নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে নিয়েছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোসের আইনজীবী জয়দীপ মজুমদার। তিনি জানিয়েছেন, রাজ্যের তালিকা থেকেই ছ’টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নাম চূড়ান্ত করা হবে। তবে ২৫টি বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগ এখনও বাকি রয়েছে।

মনে করা হচ্ছে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের পর, উপাচার্য নিয়োগ মামলায় রাজ্য-রাজ্যপাল সংঘাতের আবহ অবশেষে কাটতে চলেছে। রা‌জ্য সরকারের তালিকার অন্য নামও এগুলির ক্ষেaত্রে বিবেচনা করতে পারবেন রাজ্যপাল। যদি নাম নিয়ে আপত্তি থাকে, তা শীর্ষ আদালতে জানাতে হবে রাজভবনকে। তখন বেঞ্চ বিশেষ সার্চ কমিটি গড়ে দেবে আদালত।

রাজ্যের ৩১ বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছে। অভিযোগ, রাজ্যের পাঠানো নাম আচার্যর পছন্দ হচ্ছে না। সংঘাত সুপ্রিম কোর্ট পর্যন্ত পৌঁছে যায়। জটিলতা কাটাতে মধ্যস্থতায় নামেন দেশের অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি। কলকাতায় তিনি সম্প্রতি রা‌জ্যপালের সঙ্গে আলোচনা করেছেন। প্রয়োজনে ফের তিনি আলোচনায় বসবেন বলেও এদিন সুপ্রিম কোর্টে জানিয়েছেন।

রাজ্যের পক্ষে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিংভি। তিনি বলেন, রাজ্য সরকার উপাচার্য সংক্রান্ত একটি বিল বিধানসভায় পাশ করেছে। রা‌জ্যপাল তাতে সই করছেন না বলেই যত সমস্যা। আচার্যর আ‌‌ইনজীবীরা বলেন, রাজ্য সরকারের দেওয়া নামের তালিকা থেকেই কয়েকজনকে নিয়োগ করা হবে। আদালত চাইছে দ্রুত নিয়োগ। এক সপ্তাহের মধ্যে নিয়োগের কথা বলা হয়েছে। ৩০ এপ্রিল এই মামলার ফের শুনানি হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Supreme Court of India, #Vice Chancellor, #Cv Ananda bose

আরো দেখুন