রাজ্য বিভাগে ফিরে যান

তীব্র দাবদাহের কারণে রাজ্যের স্কুলগুলিকে বন্ধ রাখার আবেদন জানাল শিক্ষক সংগঠন

April 18, 2024 | < 1 min read

তীব্র দাবদাহের কারণে রাজ্যের স্কুলগুলিকে বন্ধ রাখার আবেদন জানাল শিক্ষক সংগঠন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটা বাড়বে। এর মধ্যে আটটি জেলায় শুক্রবার থেকে অতি তীব্র তাপপ্রবাহ চলবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবাহাওয়া দপ্তর। ২২ এপ্রিল পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দাবদাহ (Heat Wave) কমার সম্ভাবনা নেই।

এই পরিস্থিতিতে রাজ্যের স্কুলগুলিকে (School) বন্ধ রাখার আবেদন জানাল শিক্ষক সংগঠন। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির পক্ষ থেকে এই আবেদন জানানো হয়েছে। শিক্ষক সংগঠনের তরফে স্বপন মণ্ডল বলেন, ‘‘গরমের কারণে নাজেহাল অবস্থা সকলের। এই গরমে স্কুল করতে যেমন অসুবিধা হচ্ছে ছাত্রছাত্রীদের, তেমনই অসুবিধায় পড়ছেন স্কুলের শিক্ষক থেকে শুরু করে শিক্ষাকর্মীরা।’’ তিনি আরও বলেন, ‘‘গত সোমবার কলকাতা এক স্কুলে বছর ৪০-এর এক শিক্ষক গরমে অসুস্থ হয়ে পড়েছিলেন। ওই দিন রাতেই তিনি স্ট্রোকে মারা গিয়েছেন। আমরা তাই এই বিষয়টি শিক্ষামন্ত্রীকে সহানুভূতির সঙ্গে বিবেচনা করতে অনুরোধ করেছি।’’

উল্লেখ্য, মঙ্গলবার বনগাঁ-মাঝেরহাট লোকালে গরমে অসুস্থ হয়ে পড়েন এক মহিলা। তাঁকে সহযাত্রীরা বামনগাছি স্টেশনে নামিয়ে দিলে সেখানেই মারা যান তিনি। দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর থানার রাঘবপুর পূর্বপাড়ার বাসিন্দা সেখ সাকিলা বিবি (৬২) অটোয় বসে সানস্ট্রোকে আক্রান্ত হয়ে মারা যান। আবার পুরুলিয়া বাসস্ট্যান্ডের কাছে দুপুরে অসুস্থ হয়ে মৃত্যু হয় অলোকচন্দ্র কর্মকারের (৫২)। বাড়ি কাশীপুরের মানিহারা গ্রামে। মঙ্গলবার রাজ্যে বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া এই সব মৃত্যুর কথাও তুলে ধরা হয়েছে আবেদনে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #School, #Bratya Basu, #heat wave

আরো দেখুন