রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ পর্ব মিটল শান্তিতেই, রেকর্ড সংখ্যক মানুষ ভোট দিলেন

April 19, 2024 | < 1 min read

রাজ্যে প্রথম দফার ভোটগ্রহণ পর্ব মিটল শান্তিতেই, রেকর্ড সংখ্যক মানুষ ভোট দিলেন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোটগ্রহণ সম্পন্ন হল আজ শুক্রবার। ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে। সকাল সাতটায় ভোট গ্রহণ শুরু হয়। শেষ হয়েছে সন্ধ্যা ছয়টায়। রাজ্যের তিনটি লোকসভা (Loksabha) কেন্দ্র জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে ভোটগ্রহণ হয় আজ।

গোটা দেশের শতাংশের বিচারে বাংলায় (West Bengal) ভোটদানের হার সর্বোচ্চ। রাজ্যের তিন কেন্দ্রে গড়ে ৭৭.৫৭ শতাংশ ভোট পড়েছে, বলছে নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে।

গত কয়েকদিন ধরে রাজ্যজুড়ে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার সকাল থেকে বেশ ভাল রকমই গরম টের পাওয়া গিয়েছে। ফলে সকাল থেকেই বুথের বাইরে ভোটারদের লম্বা লাইন দেখা গিয়েছিল। বেলার দিকে ভোটর হার কিছুটা কমলেও তিনটের পর ভোটের লাইন ফের দীর্ঘ হতে থাকে।

ভোটগ্রহণ পর্ব শেষ হলে সাংবাদিক বৈঠক করে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক জানালেন, শুক্রবার মোট ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী ছিল। সব বুথের ওয়েব কাস্টিং হয়েছে। ২৭ হাজার ৯০৭ ভোট কর্মী কাজ করেছেন। ৫৮১ মাইক্রো অবজারভার ছিল। তিন আসনে মোট ৩৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। নির্বাচন হয়েছে শান্তিপূর্ণ ভাবেই। যদিও কয়েক বিক্ষিপ্ত ঘটনার খবর এসেছে।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক জানালেন, যে বেশ কয়েকটা বিক্ষিপ্ত ঘটনার খবর এসেছে তার জেরে ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। কোনও ঘটনার খবর পেয়েই সেখানে ছুটে যাওয়ার জন্য প্রস্তুত ছিল কুইক রেসপন্স টিম। শুক্রবার উত্তরবঙ্গের মোট ১২১টি কুইক রেসপন্স টিম কাজ করেছে। যার মধ্যে কোচবিহারে ৪৫টি ছিল। ২৭টি ছিল আলিপুরদুয়ারে, ৪৩টি জলপাইগুড়িতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Loksabha Election 2024

আরো দেখুন