দেশ বিভাগে ফিরে যান

মোদী ফিরলে ফিরবে নির্বাচনী বন্ডও, সুপ্রিম কোর্টকে চ্যালেঞ্জ অর্থমন্ত্রী নির্মলার?

April 21, 2024 | < 1 min read

সুপ্রিম কোর্টকে চ্যালেঞ্জ অর্থমন্ত্রী নির্মলার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নির্বাচনী বন্ড নিয়ে দেশে শোরগোল পড়ে গিয়েছে, ইতিমধ্যেই শীর্ষ আদালত অসাংবিধানিক নির্বাচনী বন্ড ব্যবস্থা বাতিল করেছে। কোন দলকে কে কত টাকা চাঁদা দিয়েছে তাও প্রকাশ্যে এসে পড়েছে, সেই হিসেবনিকেশ প্রকাশ্যে আসতেই অস্বস্তিতে পড়েছে বিজেপি, কেঁচো খুঁড়তে বেরিয়ে পড়ছে একের পর এক কেউটে! কিন্তু তারা দমবার পাত্র নন। নির্বাচনী বন্ড চালু করেছিল বিজেপি, দেখা যাচ্ছে গেরুয়া দলই সবচেয়ে বেশি লাভবান হয়েছে এই বন্ড ব্যবস্থা থেকে। শনিবার এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রের অর্থমন্ত্রী নির্মলা দাবি করলেন, ‘বিজেপি ক্ষমতায় ফিরলে নির্বাচনী বন্ড প্রকল্পও ফিরিয়ে আনা হবে। আলোচনার মাধ্যমে তার আঙ্গিকে কিছু বদল করা হতে পারে।’

বিজেপির বিরুদ্ধে নির্বাচনী বন্ডের নামে এজেন্সির ভয় দেখিয়ে বিভিন্ন সংস্থার থেকে টাকা তোলার অভিযোগ উঠেছে। তাতেও বন্ড নিয়ে অনড় বিজেপি, লোকসভা ভোট চলাকালীনই বন্ড ইস্যুতে সুপ্রিম কোর্টকে রীতিমতো চ্যালেঞ্জ করলেন খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। তাঁর দাবি, মোদী ফিরলে বন্ড ব্যবস্থাও ফের ফিরবে। কিছুদিন আগেই একই সুর শোনা গিয়েছিল শাহের গলাতেও। কিন্তু নির্মলার স্বামী অর্থনীতিবিদ পরকলা প্রভাকরই বন্ড ব্যবস্থার বিরুদ্ধে সরব হয়েছিলেন। ক’দিন আগে তিনি জানিয়েছেন, বিশ্বের সবচেয়ে বড় আর্থিক দুর্নীতি এই নির্বাচনী বন্ড (Electoral Bonds)।

বন্ড ইস্যু প্রকাশ্যে আসতেই সরব বিরোধী শিবির। কংগ্রেসের কটাক্ষ, ‘চান্দা দো, ধান্দা লো’। অর্থাৎ, ব্যবসা করতে হলে, এজেন্সির হাত থেকে নিস্তার পেতে হলে বিজেপিকে চাঁদা দিতে হবে। বলাবাহুল্য, বিজেপির অর্থের অন্যতম উৎস এই বন্ড, ফলে তারা এহেন ব্যবস্থা বন্ধ করতে চাইবেন না। কিন্তু দেশের শীর্ষ আদালতের রায়কে এভাবে প্রকাশ্যে চ্যালেঞ্জ জানিয়ে নির্মলা কি আদালতের সম্মানকে ভুলুন্ঠিত করলেন না?

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #Supreme Court of India, #electoral bonds, #Loksabha Election 2024

আরো দেখুন