দেশ বিভাগে ফিরে যান

রান্নার গ্যাসের গ্রাহকদের ভর্তুকির টাকা দিতে তৎপর মোদী সরকার, নির্বাচনী মরশুমে ভাঙল ঘুম?

April 24, 2024 | 2 min read

রান্নার গ্যাসের গ্রাহকদের ভর্তুকির টাকা দিতে তৎপর মোদী সরকার, ছবি সৌজন্যে: EPS

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অবশেষে ঘুম ভাঙল মোদী সরকারের? ভোটের আবহে এবার রান্নার গ্যাসের গ্রাহকদের ভর্তুকির টাকা দেওয়ার তোড়জোড় শুরু করেছে মোদী সরকার (Modi Govt)। দেশজুড়ে বিনামূল্যে গ্যাসের সুরক্ষা যাচাইও শুরু হয়েছে। উজ্জ্বলা সংযোগ ছাড়া, অন্যান্য ক্ষেত্রে রান্নার গ্যাসের গ্রাহকদের সিলিন্ডার পিছু নামমাত্র ভর্তুকি পাওয়া যায়। কলকাতায় ভর্তুকির পরিমাণ ১৯ টাকার কিছু বেশি। অনেক ক্ষেত্রেই, সামান্য টাকাটুকুও পান না গ্রাহকরা। বেশি কয়েক বছর যাবৎ গ্রাহকরা সামান্য টাকাও পাচ্ছেন না। এবার ভর্তুকির টাকা গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে দিতে তৎপর হয়েছে বিজেপি সরকার। পাশাপাশি রান্নার গ্যাসটি সুরক্ষিত কিনা, তা বাড়ি বাড়ি গিয়ে পরীক্ষা করবেন কর্মীরা। গ্রাহককে কোনও খরচ করতে হবে না। ডিলারদের মাধ্যমে প্রায় ৩০ কোটি গ্যাস গ্রাহককে এই পরিষেবা দেওয়া হবে। গ্রাহকরা বিনামূল্যে পরিষেবা পেলেও, প্রতি ক্ষেত্রে ৫০ টাকা করে পারিশ্রমিক পাবেন কর্মীরা।

নানা কারণে দীর্ঘদিন ধরে বহু গ্রাহক ভর্তুকি (LPG subsidy) পাচ্ছেন না। মোদী সরকারের কাছে ভর্তুকি খাতের প্রায় ২৫০ কোটি টাকা পড়ে রয়েছে। ভোটের মুখে গ্রাহকদের সেই টাকা ফেরাতে উদ্যোগী হয়েছে মোদী সরকার। যে গ্রাহকেরা ভর্তুকি পাচ্ছেন না, ডিলারের প্রতিনিধি সরাসরি তাঁর কাছে পৌঁছে যাবেন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য সংগ্রহ করবেন এবং ভর্তুকি না মেলার কারণগুলি চিহ্নিত করবেন। সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করা হবে।

নিয়ম অনুযায়ী, প্রতি পাঁচ বছর অন্তর অন্তর গ্যাসের সুরক্ষা পরীক্ষা করানো বাধ্যতামূলক। তাতে গ্রাহকের খরচ পড়ে জিএসটি-সহ ২৩৬ টাকা। লোকসভা ভোটের মাঝে মোদী সরকার সম্পূর্ণ বিনামূল্যে সুরক্ষা পরীক্ষার সুযোগ করে দিচ্ছে। কলকাতা-সহ দেশের নানান প্রান্তে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এই প্রক্রিয়া। প্রশ্ন উঠছে, লোকসভা নির্বাচন চলাকালীন হঠাৎ করেই কেন ভোটারদের রান্নার গ্যাসে সুবিধা পাইয়ে দিতে ব্যস্ত হয়ে পড়ল মোদী সরকার?

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #LPG Subsidy, #modi govt

আরো দেখুন