খেলা বিভাগে ফিরে যান

বিশ্বকাপ ফাইনালে আজ ট্রফি পেতে মরিয়া রোহিতরা, ‘চোকার্স’ তকমা মুছতে চাইছে দক্ষিণ আফ্রিকা

June 29, 2024 | 2 min read

বিশ্বকাপ ফাইনালে আজ ট্রফি পেতে মরিয়া রোহিতরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। সারা দেশ অপেক্ষা করে আছে রোহিতদের বিশ্বজয়ের। তবে ফের স্বপ্নভঙ্গ, নাকি ট্রফি জয়? এই দুই প্রশ্ন সামনে রেখে শনিবার টি-২০ বিশ্বকপের ফাইনালে নামছে ভারত। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, যারা প্রথমবার কোনও বিশ্বকাপের খেতাবি লড়াইয়ে পৌঁছেছে। চলতি আসরে দুই শিবিরের অপরাজিত তকমা আরও বাড়িয়ে দিয়েছে ম্যাচের রোমাঞ্চ।

ভারত এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেটীয় সম্পর্ক বহু দিনের। তবে তার থেকেও বেশি চর্চিত মাঠের বাইরে দুই দেশের সম্পর্ক। সে রাজনৈতিকই হোক বা হৃদ্যতার। তবে শনিবার সব সম্পর্কই থাকবে মাঠের বাইরে। দুই দেশের পাখির চোখই যখন টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি, তখন বন্ধুত্ব পেরিয়ে শত্রুতা যে অগ্রাধিকার পাবে, এ কথা সহজেই বলে দেওয়া যায়।

১৯৭৫ থেকে এক দিনের বিশ্বকাপ এবং ২০০৭ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে আজ পর্যন্ত কোনও প্রতিযোগিতার ফাইনালেই উঠতে পারেনি দক্ষিণ আফ্রিকা। দৌড় শেষ হয়েছে সেমিফাইনালে গিয়েই। দক্ষিণ আফ্রিকার বহু প্রতিভাবান দল সাড়া জাগিয়েও মুখ থুবড়ে পড়েছে। ‘চোকার্স’ তকমা বহু দিন আগে থেকেই তাঁদের গায়ে লেগে। সেই তকমা মোছার সুযোগ এ বার এসেছে কুইন্টন ডি’ককদের কাছে।

অন্য দিকে, ভারতীয় দলের কাছেও এই ফাইনাল তাৎপর্যপূর্ণ। আরও বিশেষ করে, বিরাট কোহলি এবং রোহিত শর্মার কাছে। যদি ট্রফি জিততে পারেন, তা হলে বর্ণময় ক্রিকেটজীবনে আরও একটি পালক যোগ করবেন তাঁরা। ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা দুই তারকা হয়েও একসঙ্গে কোনও বিশ্বকাপ জিততে পারেননি। শনিবার তাঁদের হাতে ট্রফি উঠলে, হয়তো এই ফরম্যাটে এটাই দু’জনের শেষ ম্যাচ হয়ে থাকতে পারে। দু’বছর পর দেশের মাটিতেও তাঁরা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন, এমন আশা কেউই করছেন না।

উইকেটে যেমন তিনি দেওয়াল হিসেবে অবতির্ণ হতেন, কোচ হিসেবেও তাঁর মুখ থেকে বিতর্কিত কিছু পাওয়া যায় না। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মহা ফাইনালের আগে ভারতের কোচ রাহুল দ্রাবিড় বলেছেন, ‘‘ফাইনাল তো ফাইনালই হয়। ক্রিকেটে রিটেক বলে কিছু হয় না, একটা বলেই সব শেষ। তাই ছেলেদের বলেছি ম্যাচে ভুল যাতে খুব কম হয়। ওরা সবাই পেশাদার, জানে কী করলে ভাল হতে পারে, কাপ আসতে পারে। ওরা লড়াইয়ের জন্য প্রস্তত।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #South Africa, #final, #T20WC24

আরো দেখুন