খেলা বিভাগে ফিরে যান

উদ্বোধনের আগে একের পর এক বিতর্কে অলিম্পিকসের উদ্যোক্তারা

July 25, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একের পর এক বিতর্কের জেরে নাভিশ্বাস ওঠার জোগাড়। অলিম্পিকস উপলক্ষে প্যারিসে হাজির অতিথিরা। নিরাপত্তার বজ্রআঁটুনি আইফেল টাওয়ারের শহরে। প্রতিযোগিতা বানচালের অভিপ্রায় নিয়ে প্যারিসে আসা এক রুশ যুবককে গ্রেপ্তার করা হয়েছে। তারই মধ্যে আবার এক তরুণীর গণধর্ষণের ঘটনায় তোলপাড় শিল্পকলার রাজধানী। বিড়ম্বনার এখানেই শেষ নয়। গোদের উপর বিষফোঁড়া হয়েছে উদ্বোধনী অনুষ্ঠানের জন্য নির্বাচিত নৃত্যশিল্পীদের ধর্মঘট। সব মিলিয়ে ওলিম্পিকস শুরুর ২৪ ঘণ্টা আগে চরম অস্বস্তিতে আয়োজকরা।

মঙ্গলবার গভীর রাতে প্যারিসের এক হোটেল থেকে গ্রেপ্তার করা হয় ৪০ বছরের এক রাশিয়ান যুবককে। পুলিসের তরফে জানানো হয়েছে, ওলিম্পিকসের আসরে নাশকতার অন্যতম ষড়যন্ত্রী তিনি। শহরের নিরাপত্তা ব্যবস্থার রেইকির দায়িত্ব ছিল তাঁর কাঁধে। তবে সেই ব্যক্তি কোনও জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত নয় বলেই জানিয়েছে প্রশাসন। উল্লেখ্য, গত এক সপ্তাহে দেশ ও বিদেশের সন্দেহভাজন ৪৩৬০ জনকে আটক করেছে স্থানীয় পুলিস। তার মধ্যে ৮৮০ জনের কাছে পাওয়া যায়নি প্রয়োজনীয় নথিপত্র। তাদের জেরা করেই ওই ব্যক্তির হদিশ মেলে।

অস্ট্রেলিয়ার এক তরুণীর গণধর্ষণের ঘটনার পর মহিলাদের নিরাপত্তা নিয়েও উঠছে প্রশ্ন। শনিবার রাতে শহরের এক পানশালায় তাঁর উপর নির্যাতন চালানো হয় বলে অভিযোগ করেন। তরুণীর বয়ান, পাঁচ আফ্রিকান যুবকের লোলুপ দৃষ্টির শিকার হতে হয়েছে তাঁকে। শেষ পর্যন্ত কোনও রকমে পালিয়ে একটি দোকানে আশ্রয় নেন তিনি। কর্মচারীদের তৎপরতায় পুলিস তাঁকে উদ্ধার করে। এখনও অভিযুক্তদের খোঁজ মেলেনি।

উদ্বোধনী অনুষ্ঠানে ডাক পাওয়া নৃত্যশিল্পীদের ধর্মঘটও চিন্তা বাড়িয়েছে আয়োজকদের। মোট তিন হাজার নৃত্যশিল্পীর মধ্যে ৩০০ জনকে নিয়োগ করেছে এসএসএ-সিজিএফ নামক একটি সংস্থা। বেতন বৈষ্যম্যের অভিযোগে তারা অনুষ্ঠান বয়কটের ডাক দিয়েছেন। বাধ্য হয়ে আয়োজকরা ভারতীয় মুদ্রায় অতিরিক্ত দশ হাজার টাকা করে দেওয়ার প্রস্তাব দেয়। তাতেও বরফ গলেনি। ধর্মঘটে অনড় রয়েছেন শিল্পীরা। ফলে উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে তৈরি হয়েছে সংশয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#olympics, #inauguration, #Olympic, #Paris Olympics 2024

আরো দেখুন