খেলা বিভাগে ফিরে যান

আজ আনুষ্ঠানিক ভাবে শুরু হচ্ছে অলিম্পিক্স, নীরজেই বাজি ধরছেন ভারতীয়রা

July 26, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্রবার থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়ে যাচ্ছে অলিম্পিক্স। ভারতীয় সময় মধ্যরাতের ঘন্টাখানেক আগে ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। খেলাধুলোর সর্বশ্রেষ্ঠ মঞ্চ, ২০২৪ অলিম্পিক। ফরাসি বিপ্লবের শহর, ভিক্টর হুগো-বোদলেয়র-মপাসাঁর শহর, নোতরদাম গির্জার শহর মেতে উঠবে ১৮ দিনের জৌলুসে। ৩২ খেলার ৩২৯ ইভেন্টে সাড়ে দশ হাজারেরও বেশি প্রতিযোগী অংশ নেবেন। সরাসরি সেসব দেখবেন সারা পৃথিবীর মানুষ। শুধু ভারত থেকেই এবারের প্রতিযোগী ১১৭ জন।

বিপ্লবের শহর প্যারিস। রাষ্ট্রবিজ্ঞান বলে আজ কলেজ-বিশ্ববিদ্যালয়ে যা পড়ানো হয়, তার পাঠক্রমের অনেক কিছুই তৈরি করে দিয়েছিল এই শহর। প্যারিস অলিম্পিকেরও শহর বটে। এই নিয়ে তৃতীয়বার অলিম্পিকের আসর বসছে প্যারিসে। অবশ্য এর আগের দু’বার যখন বসেছিল, নেতাজি সুভাষচন্দ্র বসু তখনও তরুণ নেতা। ঠিক একশো বছর আগে, ১৯২৪ সালে শেষবার অলিম্পিক হয়েছিল এখানে। তার আগেরবার? ১৯০০ সালে।

আজ অলিম্পিক্স ২০২৪-এর উদ্বোধন। প্রতিযোগিতার ইতিহাসে এই প্রথম বার নদীতে হবে পুরো অনুষ্ঠান। মোট ছ’কিলোমিটার নদীপথে বিভিন্ন দেশের প্রতিযোগীদের নিয়ে শোভাযাত্রা হবে। প্রতিযোগীরা নৌকায় থাকবেন। মাঝখানে বিভিন্ন সেতুর উপরে হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। শ্যেন নদীতে ৯৪টি নৌকায় সাড়ে ১০ হাজার প্রতিযোগী থাকবেন। ৫ লক্ষ দর্শকের সামনে হবে অলিম্পিক্সের উদ্বোধন। এ বার ভারতের পতাকা থাকবে পিভি সিন্ধু এবং শরথ কমলের হাতে। অনুষ্ঠান শুরু রাত ১১টা থেকে। সরাসরি সম্প্রচার স্পোর্টস ১৮ চ্যানেলে। মোবাইলে অনুষ্ঠান দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

অন্যদিকে ‘নীরজ নেহি তো কওন?’ প্যারিস ওলিম্পিকসের প্রাক্কালে এই স্লোগানই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ২০২০ টোকিও গেমসে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে দেশকে প্রথম সোনা এনে দিয়েছিলেন এই জ্যাভেলিন থ্রোয়ার। এবার প্যারিসেও তাঁর গোল্ডেন আর্মের ম্যাজিকের অপেক্ষায় আসমুদ্রহিমাচল। আলাদা করে বলার অপেক্ষা রাখে না, প্যারিসেও ভারতের সেরা বাজি নীরজ চোপড়া। আর সোনার ছেলে নিজেও আত্মবিশ্বাসী। শুধু খেতাব ধরে রাখা নয়, মেগা মঞ্চে ৯০ মিটারের ম্যাজিক ফিগারে পাখির চোখ তারকার। চূড়ান্ত সাফল্যের পর অনেক ক্রীড়াবিদই আত্মতুষ্ট হয়ে পড়েন। কিন্তু নীরজ অন্য ধাতুতে গড়া। তাই তো প্রচারের হাজার ওয়াটের বাতি উপেক্ষা করে নিজের লক্ষ্যে অবিচল তিনি। নীরজই একমাত্র ভারতীয় যিনি ওলিম্পিকসের পর বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছেন। তারপর তো অনেকেই তাঁকে ‘ভারতের সর্বকালের সেরা অ্যাথলিট মানতে শুরু করেছেন।’ কিন্তু সোনার ছেলের তাতে সায় নেই। তাঁর সাফ যুক্তি, ‘অ্যাথলিটদের কোনও ফিনিশ লাইন হয় না।’

অবশ্য মেগা আসরের আগে নীরজের চোট জল্পনা নিয়ে আশঙ্কার মেঘ দানা বেঁধেছিল। পেশিতে হাল্কা চোট থাকায় সদ্য সমাপ্ত ডায়মন্ড লিগে নাকি নামেননি তিনি। তবে সেই জল্পনা উড়িয়ে দিয়েছেন তাঁর কোচ ক্লাউস বার্তোনিয়েজ। তিনি বলেন, ‘নীরজ পুরোপুরি ফিট। এবং প্যারিস গেমসে ইতিহাস গড়তে তৈরি।’ অবশ্য ওলিম্পিকস মঞ্চে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে টানা দু’বার সোনা জেতাটা মুখের কথা নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#paris, #Neeraj Chopra, #javelin throw, #paris olympics, #Paris Olympics 2024, #olympics 2024

আরো দেখুন