রাজ্য বিভাগে ফিরে যান

মালদহের ভুতনির চর এলাকার সোনামুগের জন্য জিআই স্বীকৃতি নিতে উদ্যোগ

July 27, 2024 | 2 min read

ছবি সৌজন্যে: প্রতিম বসাক

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সোনামুগ ও দেশি প্রজাতির কলাই ডাল চাষে জেলার বাইরে যথেষ্ট সুনাম রয়েছে মালদহের। দেশের সেরা মানের ‘সোনামুগ’ ডাল চাষ হয় মালদহের প্রত্যন্ত এলাকা ভুতনির চরে। গঙ্গা ঘেরা এই দ্বীপ এলাকার পলিমাটির বিশেষত্ব ডালের যে বিশেষ স্বাদ-গন্ধ এনে দেয়, অন্যত্র চাষে তা মেলে না। এমনটাই মনে করেন কৃষি বিশেষজ্ঞরা।

জেলা কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, মালদহের চর এলাকায় উন্নত মানের সুগন্ধি সোনা মুগ ডাল ও দেশি প্রজাতির কলাই ডালের চাষ হয়। সোনা মুগ ডাল সব থেকে বেশি চাষ হয় মানিকচকের ভুতনি চর, রতুয়া ১ ব্লকের বিলাইমারি, মহানন্দা টোলা এবং ইংরেজবাজার ও কালিয়াচক ৩ ব্লকের নদীর তীরবর্তী এলাকা গুলিতে। জেলাতে ২৫০ থেকে ২৬০ বিঘা জমিতে সোনা মুগ ডাল চাষ হয়। বিঘা প্রতি সোনা মুগ ডাল উৎপাদন হয় ৬০ থেকে ৭০ কেজি করে।

ভুতনির চরে সোনামুগ ডালের চাষ আরও উন্নত করতে উদ্যোগী হয়েছে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের অধীন সংস্থা সামগ্রিক এলাকা উন্নয়ন পর্ষদ (সিএডিসি)। মালদহ জেলায় সিএডিসির প্রজেক্ট অফিসার পার্থ রায়চৌধুরী জানান, সোনামুগ ছাড়াও এই জেলার বিভিন্ন কৃষি উৎপাদনের উন্নয়নে বিশেষ জোর দেওয়া হয়েছে। কৃষিদপ্তরে বহু বছর ধরে গবেষণামূলক কাজের যুক্ত থাকার অভিজ্ঞতার সুবাদে মালদহের চাষিদের আধুনিক পদ্ধতিতে চাষবাসের পরামর্শ দিলে সুফল যে মিলবে, সেই ব্যাপারে তিনি নিশ্চিত।

বাজারে চাহিদা বৃদ্ধি করার উদ্দেশে ভুতনির সোনামুগের জিআই তকমা অর্জনের প্রক্রিয়া শীঘ্রই শুরু করতে চায় সিএডিসি। কোনও একটি নির্দিষ্ট এলাকায় বিশেষ ধরনের পণ্য হলে এই স্বীকৃতি পাওয়া যায়। তুলাইপঞ্জি ও গোবিন্দভোগ চাল জিআই তকমা পাওয়ার পর দেশ ও বিদেশে তার চাহিদা আরও বেড়ে গিয়েছে। তুলাইপঞ্জি উত্তর দিনাজপুর জেলায় রায়গঞ্জের মোহিনীগঞ্জে এবং গোবিন্দভোগ পূর্ব বর্ধমানের রায়না ও সংলগ্ন এলাকায় চাষ হয়। অন্য এলাকায় এই দুই প্রকার ধান চাষ করা হলেও গুণগত মানের অনেক পার্থক্য হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#malda, #GI Tag, #GI, #Sonamug dal

আরো দেখুন