রাজ্য বিভাগে ফিরে যান

RG Kar কাণ্ড: ২৭ দিন ধরে চলছে কর্মবিরতি, বাতিল হয়েছে ৬৫০০ সার্জারি, দুর্ভোগ সাধারণ মানুষের

September 5, 2024 | < 1 min read

রাজ্যজুড়ে হাজার হাজার মানুষ অভাবনীয় দুর্ভোগের মধ্যে দিন কাটাচ্ছেন। পথ দুর্ঘটনা থেকে হার্টের অপারেশন, ব্রেন টিউমার থেকে ক্যান্সার গ্রোথ—এমন সব জরুরি সার্জারি হচ্ছেনা, এরকমই উঠছে অভিযোগ। দিনের পর দিন এভাবেই চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত হয়ে চলেছেন হাজার হাজার মানুষ । আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা যদিও দাবি করছেন, সব ঠিক আছে। সিনিয়র ডাক্তাররা কাজ করছেন আউটডোর, ইনডোর, ইমার্জেন্সি সর্বত্র। অপপ্রচার চলছে আন্দোলনরতদের বিরুদ্ধে। তাহলে কি বলতে হবে, আমরা ভালো আছি? জনমানসে প্রশ্ন জোরালো হচ্ছে, গরিব মানুষ চিকিৎসা না পেলেও মুখ ফুটে কিছু বলতে পারবে না?

স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গেছে জুনিয়র ডাক্তারদের টানা কর্মবিরতির জেরে ৯ থেকে ২৩ আগস্ট পর্যন্ত প্রথম ১৫ দিনে রাজ্যের প্রায় ৬ লক্ষ মানুষ চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছেন। মোট ২৭ দিনে কর্মবিরতির জেরে বাতিল হয়েছে বা পিছিয়ে গেছে প্রায় সাড়ে ৬ হাজার সার্জারি। পিজি হাসপাতালে ১-৮ আগস্ট পর্যন্ত সব বিভাগ মিলিয়ে ৯১০টি বড় অপারেশন হয়েছিল। সেখানে ৯ থেকে ২০ তারিখের (তিনটি ছুটির দিন মিলিয়ে) মধ্যে অপারেশন সংখ্যা কমে গিয়েছে অর্ধেকের বেশি (৪৫০)।

আর জি কর মেডিক্যাল কলেজ, কে কিনা আন্দোলনের ভরকেন্দ্র, সেখানে ৯ তারিখের আগে ট্রমা কেয়ার ওটি, ইএনটি ওটি, বার্ন ওটি, এসওটি, নিউরো ওটি, আই ওটি, গাইনি ওটি মিলিয়ে গড়ে ৮৫টি বড় অপারেশন হতো। এই মুহূর্তে সেই সংখ্যা নেমে প্রায় দশের কাছাকাছি বলে শোনা যাচ্ছে। অন্য সরকারি হাসপাতালগুলোয় অবস্থা নাকি একই রকম বলে শোনা যাচ্ছে। বুধবার সর্বভারতীয় আইএমএ ফের ডাক্তারদের কর্মবিরতি প্রত্যাহারের আবেদন জানিয়েছে, তবে আদৌ কোনো সমাধান হবে কিনা, তা সময়ই বলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Surgery, #RG Kar Medical College Hospital, #RG Kar Incident, #Medical Negligence, #poor people, #Emergency

আরো দেখুন